মুশফিককে সবুজ সংকেত

জিম্বাবুয়ে টেস্টের দল ঘোষণা আজ

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০       প্রিন্ট সংস্করণ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

ছবি: ফাইল

মাহমুদুল্লাহকে পরামর্শ দেওয়া হয়েছে সীমিত ওভারের ক্রিকেটে ফোকাস করতে। সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় পড়ে খেলার বাইরে। ইমরুল কায়েস প্রতিযোগিতায় নেই। সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বাকি থাকলেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। বিসিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পছন্দ-অপছন্দেরও ব্যাপার আছে। সব মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াড গড়া নিয়ে হিশশিম খাওয়ার মতো অবস্থা জাতীয় দল নির্বাচকদের। এ অবস্থায় মুশফিককে না ফেরালে ব্যাটিং লাইনআপ আরও নড়বড়ে হয়ে পড়ে। শনিবার তাই মুশফিককে বোঝাতে কক্সবাজার গেলেন দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার। দু'পক্ষের আলাপ শেষে স্বস্তি নিয়েই ঢাকায় ফিরেছেন নির্বাচকরা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরুর আগে বিতর্ক চাপা দিতে পারা ভালো দিক।

পাকিস্তানে খেলতে না যাওয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে হোম টেস্টে মুশফিককে না নেওয়ার কথা বলেছিলেন প্রধান নির্বাচক নান্নু। প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও টেস্ট দলে বারবার পরিবর্তনের কথা তুলে ধরেছিলেন সংবাদ সম্মেলনে। বিসিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তমতো কাজ করছিলেন তারা। সর্বশেষ এপ্রিলে পাকিস্তানে খেলতে যাওয়ার শর্ত জুড়ে দেওয়ারও চেষ্টা হয়েছে। শেষ পর্যন্ত যে হৃদ্যতাপূর্ণ একটা সমাধানে পৌঁছানো গেছে, সেটাই স্বস্তির।

মুশফিকের ফেরার টেস্টের দল থেকে মাহমুদুল্লাহ ছাড়াও বাদ পড়ছেন পেসার রুবেল হোসেন, আল-আমিন হোসেন। আল-আমিনের ইনজুরিতে আর রুবেলকে টেস্টে চায় না ম্যানেজমেন্ট। এ ছাড়া বিয়ের জন্য ছুটি নিয়েছেন সৌম্য সরকার। পাকিস্তানে খেলতে যাওয়া ১৪ জনের টেস্ট স্কোয়াড থেকে চারজনই থাকছেন না ঢাকা টেস্টে। বিসিএলের ভালো খেলায় বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের ফেরার সম্ভাবনা বেশি। ফিজের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরেক পেসার তাসকিন আহমেদ। বিপিএলে ভালো খেলা লক্ষ্মীপুরের মিডিয়াম পেসার হাসান মাহমুদও আছেন রেসে। প্রধান নির্বাচক নান্নু জানান, হোম সিরিজেও চার পেসার রাখতে চান তারা। সৌম্য না থাকায় একজন বিকল্প ওপেনারও রাখতে হচ্ছে। এনামুল হক বিজয়, আফিফ হোসেন, ইয়াসির আলী থেকে একজনকে নেওয়া হবে। এক্ষেত্রে বিজয় ও ইয়াসির এগিয়ে। নির্বাচকরা চান বিজয়কে। কোচ ও অধিনায়ক ইয়াসিরকেও চাইতে পারেন।

তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে থাকছেন সাইফ হাসান। তিনে খেলা নাজমুল হোসেন শান্ততে মুগ্ধ নির্বাচকরা। শনিবার বিসিএল ম্যাচে ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে সেঞ্চুরিও করেন বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে। অধিনায়ক মুমিনুল হকের দলে থাকছেন মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, ইবাদত হোসেন। আঙুলের চোট সারলেও মেহেদী হাসান মিরাজ টেস্টের বোলিং করার মতো ফিট নন। সে কারণে তাকে নেওয়া হচ্ছে না। যাকেই নেওয়া হোক জিম্বাবুয়ের বিপক্ষে আটঘাট বেঁধেই খেলতে হবে মুমিনুলদের। এক টেস্ট, তিন ওয়ানডে ও দুই ম্যাচ টি২০ সিরিজ খেলতে শনিবার বিকেলে ঢাকায় পৌঁছে গেছে জিম্বাবুয়ে। আজ থেকে মাঠের অনুশীলন শুরু করবে সফরকারীরা। দুপুর দেড়টায় প্র্যাকটিস রেখেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। বাংলাদেশ দল প্র্যাকটিস শুরু করবে মঙ্গলবার থেকে। আজ স্কোয়াড ঘোষণা করা হতে পারে। কন্ডিশন মাথায় রেখে স্কোয়াড গড়া হবে। ক্রিকেটাররা চান জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরে স্পোর্টিং উইকেটে খেলতে।