টেস্টে দুই নতুন মুখ, ফিরলেন মুশফিক-মুস্তাফিজ

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০   

ক্রীড়া প্রতিবেদক

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে এক টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। ওই টেস্টের দলে বড় পরিবর্তনের আভাস আগেই পাওয়া গিয়েছিল। ১৬ সদস্যের ঘোষিত দলে দেখাও গেল সেটা। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি ও বিপিএলে ভালো করা তরুণ পেসার হাসান মাহমুদ।

পাকিস্তান সফরের টি-২০ দলে থাকলেও হাসান মাহমুদকে কোন ম্যাচ খেলানো হয়নি। তাকে টি-২০ ক্রিকেটের জন্য প্রস্তুত করার আভাস দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। ২০ বছর বয়সী এই তরুণ ১১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। নিয়েছেন ২৭ উইকেট। এরই মধ্যে টেস্ট দলে চলে এসেছেন তিনি। ইয়াসির রাব্বি অবশ্য ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ। তিনি ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ছয়টি সেঞ্চুরি ও ২২ ফিফটি আছে তার। বিসিএলের চলমান রাউন্ডেও সেঞ্চুরি পেয়েছেন তিনি। মারকুটে ব্যাটসম্যান হিসেবে খ্যাতি আছে তার।

এছাড়া পিন্ডি টেস্টের দলে না থাকা মুশফিকুর রহিম ফিরেছেন ঘরের মাঠে টেস্টে। পাকিস্তান সফরের টেস্ট দলে ছিলেন না মুস্তাফিজুর রহমানও। কোচ তাকে নিয়ে বলেছিলেন, মুস্তাফিজ এখনও সংক্ষিপ্ত সংস্করণে দেশের সেরা বোলার। কিন্তু টেস্টে ফিরতে হলে তাকে কিছু বিষয় নিয়ে কাজ করতে হবে। কিন্তু মুস্তাফিজকে আবার ফেরানো হয়েছে টেস্ট দলে।

ঘরোয়া ক্রিকেট বিসিএলে ভালো করেছেন তিনি। এছাড়া ইনজুরি থেকে সেরে উঠলেও মেহেদি মিরাজ ফিট নন বলে জানা গিয়েছিল। তিনিও ফিরেছেন দলে। পেস আক্রমণে মুস্তাফিজের সঙ্গে ফিরেছেন তাসকিন আহমেদও। তবে টেস্টে খারাপ সময় যাওয়া মাহমুদুল্লাহ রিয়াদ বাদ পড়েছেন। ইনজুরির কারণে দলে নেই পেসার আল আমিন হোসেন। দীর্ঘদিন পরে পিন্ডি টেস্ট দিয়ে ফেরা রুবেলকে আবার দেওয়া হয়েছে বাদ।

বাংলাদেশ আগামী ২২ ফেব্রুয়ারি মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলবে। তার আগে বিসিবি একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। টেস্ট শেষে আগামী ১ মার্চ  ওয়ানডে সিরিজ শুরু করবে দু’দল।  

জিম্বাবুয়ে সিরিজের টেস্ট দল: তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, ইয়াসির আলী, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ।