নেতৃত্ব ছাড়লেন ডু প্লেসিস

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ফ্যাফ ডু প্লেসিস। সোমবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বিষয়টি নিশ্চিত করেছে। ডু প্লেসিস নেতৃত্ব থেকে সরে আসার কারণ জানিয়ে বলেছেন, নতুন প্রজন্মের ক্রিকেটার কুইন্টন ডি কককে নেতৃত্বের সুযোগ করে দিতে তিনি সরে দাঁড়াচ্ছেন।

ইংল্যান্ড বিশ্বকাপের পরেও দক্ষিণ আফ্রিকার তিন ফরম্যাটে অধিনায়ক ছিলেন ফ্যাফ ডু প্লেসিস। দলকে তিনি খারাপ সময়ের মধ্যে আলগে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। তবে ইংল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে এবং টি-২০ সিরিজে অধিনায়ক হিসেবে ভালো করেছেন ডি কক।

ডু প্লেসিস তাই কুইন্টন ডি কককে ওয়ানডে এবং টি-২০ দল গুছিয়ে নেওয়ার সুযোগ দিতে জায়গা ছেড়ে দিয়েছেন। টেস্ট নেতৃত্বও ছেড়েছেন তিনি। তবে ওই ফরম্যাটে অধিনায়ক কে হচ্ছেন তার এখনও সুরহা হয়নি। আগামী শুক্রবার থেকে অজিদের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবে প্রোটিয়ারা। ওই সিরিজে স্থায়ী অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলাবেন ডি কক।

প্রোটিয়াদের পরবর্তী টেস্ট সফরের বেশ বাকি আছে। তাদের পরবর্তী সফর ওয়েস্ট ইন্ডিজে। অস্ট্রেলিয়া সিরিজের পরে আরও প্রায় দু’মাস সময় পাবে প্রোটিয়ারা। টেস্ট নেতৃত্ব কে নেবেন সময় নিয়ে তা খুঁজে নিতে পারবে দক্ষিণ আফ্রিকা। নেতৃত্ব ছাড়লেও ডু প্লেসিস তিন ফরম্যাটেই খেলে যেতে চান বলে জানিয়ে দিয়েছেন।

তিনি বলেন, ‘নেতৃত্ব নিয়ে দল পরিচালনা, পারফরম্যান্স করা এবং দেশকে কিছু দেওয়ার ব্রত নিয়েছিলাম। এখন দল নতুন ক্রিকেটারদের নিয়ে নতুন নেতৃত্ব এবং নির্দেশনায় চলছে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের স্বার্থের কথা চিন্তা করে আমি সব ফরম্যাটের নেতৃত্ব থেকে তাই সরে দাঁড়াচ্ছি। এটা আমার জন্য হয়তো কঠিন সিদ্ধান্ত। তবে ডি কক, মার্ককে আমি পূর্ণ সমর্থন দিয়ে যাবো।’