প্রতিবছরই হবে আইসিসির টুর্নামেন্ট

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফ্রিপিক

ছবি: ফ্রিপিক

ক্রিকেটকে জনপ্রিয় করতে, আয় বাড়াতে এখন থেকে প্রতি বছর এক বা একাধিক বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করার কথা চিন্তা করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আগামী ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত তার একটি খসড়াও দিয়েছে তারা। সম্প্রচার স্বত্ব বিক্রির জন্য তারা প্রকাশ করেছে এ খসড়া।

এর আগে বৈশ্বিক এই টুর্নামেন্টগুলো আয়োজনের জন্য প্রত্যেক দেশকে বিড করতে হবে বলে আইসিসির পক্ষ থেকে জানানো হয়। যারা বেশি সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারবে তারাই পাবে টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব। আইসিসির সিইও এ নিয়ে আলোচনা করতে বিপিএলের ফাইনালের সময় বাংলাদেশও সফর করে গেছেন।

আইসিসির প্রকাশিত খসড়া অনুযায়ী, ক্রিকেটের জনপ্রিয় পঞ্চাশ ওভারের বিশ্বকাপ ও টি-২০ বিশ্বকাপের (পুরুষ) বাইরে ২০২৩ থেকে ২০৩১ সালের ক্যালেন্ডারে প্রতি বছর অন্তত একটি করে টুর্নামেন্ট রাখতে চায়। ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপ এখনকার মতো চার বছর পরপরই হবে।

এর বাইরে যুক্ত হবে ওয়ানডে ও টি-২০ চ্যাম্পিয়নস কাপ। এ দুটি প্রতিযোগিতাও হবে চার বছর পরপর। ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ হবে ২০২৫ ও ২০২৯ সালে, টি২০ চ্যাম্পিয়নস কাপ ২০২৪ ও ২০২৮ সালে। আছে নারী টুর্নামেন্টও। অলিম্পিকে ক্রিকেট ঢুকলে সবমিলিয়ে আইসিসির সদস্য দেশগুলোর ব্যস্ততা বাড়বে প্রতি বছরই।

ওয়ানডে ও টি-২০ চ্যাম্পিয়নস কাপে খেলবে ৬টি দেশ। ওয়ানডেতে মোট ম্যাচ হবে ১৬টি। আর টি-২০তে হবে ৪৮টি। অর্থাৎ বিশ্বকাপের মতোই ম্যাচ হবে টি-২০ ফরম্যাটে এসে। এতে করে র‌্যাংকিংয়ে শীর্ষ ছয়ের বাইরে চলে যাওয়া দল খেলতে পারবে না এই টুর্নামেন্ট। আবার ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন কমে যাবে। আর্থিক ক্ষতি হবে তাদের। ভারত আইপিএল ছেড়ে প্রতিবছর বৈশ্বিক টুর্নামেন্টের জন্য সময়ও দেবে না বলেই মনে করা হচ্ছে। 

আইসিসি প্রস্তাবিত টুর্নামেন্ট

ছেলেদের ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বর্তমান চুক্তির অন্তর্ভুক্ত

২০২৩-২০৩১ মেয়াদের জন্য সম্প্রচার স্বত্ব 

২০২৩

মেয়েদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ

২০২৪

ছেলে ও মেয়েদের টি২০ চ্যাম্পিয়নস কাপ

২০২৫

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

ছেলে ও মেয়েদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ

২০২৬

ছেলেদের টি২০ বিশ্বকাপ

মেয়েদের টি২০ বিশ্বকাপ

২০২৭

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ

মেয়েদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ

২০২৮

ছেলেদের টি২০ চ্যাম্পিয়নস কাপ

মেয়েদের টি২০ চ্যাম্পিয়নস কাপ

২০২৯

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ছেলেদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ

২০৩০

ছেলেদের টি২০ বিশ্বকাপ

মেয়েদের টি২০ বিশ্বকাপ

২০৩১

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ