নিষিদ্ধ উমর আকমল, খেলা হচ্ছে না পিএসএলে

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ক্রিকবাজ

ছবি: ক্রিকবাজ

জাতীয় দলে পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান উমর আকমালের অভিষেক ২০০৯ সালে। প্রথম দু’বছর ভালো মতো কাটালেও এরপর থেকে প্রতিবছরই বিতর্ক ছড়িয়ে চলেছেন তিনি। বৃহস্পতিবার দেশটির দুর্নীতিবিরোধী ধারা ভাঙায় উমর আকমলকে তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ঘরের মাঠে আজ থেকে শুরু হচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নতুন মৌসুম। এর কয়েক ঘণ্টা আগেই নিষিদ্ধ হলেন উমর। কোয়েটা গ্লাডিয়েটরসের হয়ে পিএসএল খেলার কথা ছিল তার। কিন্তু নিষিদ্ধ হওয়ায় আপাতত বেকার হয়ে গেলেন উমর আকমল। কোয়েটা তার বিকল্প ক্রিকেটারের খোঁজও শুরু করেছে।

পিসিবির দুর্নীতিবিরোধী সংস্থার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেটের বাইরে থাকতে হবে ২৯ বছর বয়সী উমরকে। পিসিবি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘দুর্নীতিবিরোধী আচরণবিধির ৪.৭.১ ধারা অনুযায়ী উমর আকমলকে তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো রকম ক্রিকেট ম্যাচে তিনি অংশ নিতে পারবেন না।’

বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই তদন্ত চলমান প্রক্রিয়া। পিসিবি এর বেশি কিছু বলতে রাজি নয়। উমরের বিপক্ষে অভিযোগ ঠিক কী ধরনের তা নিয়ে কিছু জানায়নি পিসিবি। এ নিয়ে ২০১১ সাল থেকে উমর আকমল ১১ বার বিতর্কে জড়ালেন। ২০১৩ সাল বাদে প্রতিবছরই তার নামে উঠেছে নানান অভিযোগ।