ঘুষ সেধে ফেঁসে যাচ্ছেন পিএসজি প্রেসিডেন্ট

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: গোল

ছবি: গোল

সুবিধা আদায় করে নিতে ঘুষ সেধেছিলেন প্যারিস সেন্ট জার্মেইনের প্রেসিডেন্ট ও বেন মিডিয়া গ্রুপের চেয়ারম্যান নাসের আল খেলাইফি। চেষ্টা করেছিলেন বিশ্বকাপ ও ফিফা কনফেডারেশন কাপের সম্প্রচার স্বত্ত্ব ঘুষ দিয়ে হাতিয়ে নিতে। তার বিরুদ্ধে তাই ফৌজদারি অপরাধের অভিযোগ উঠেছে।

সুইজারল্যান্ডের আদালত থেকে বৃহস্পতিবার এক বিবৃতিতে বলা হয়েছে, ফিফার সাবেক সেক্রেটারি জেরোমে ভালকেকে ঘুষ দিয়ে  মিডিয়া স্বত্ত্ব হাতিয়ে নেওয়ার চেষ্টা করেন খেলাইফি। বিষয়টি এতদিন তদন্ত করা হচ্ছিল। এখন আদালত তথ্য প্রমাণ হাতে পেয়েছেন। বিচার কার্যক্রম এখনও চলছে। শাস্তি কি এখনও তাই কিছু বলা হয়নি।

২০১৫ সালে জেরোম ভালকেকে বহিষ্কার করে ফিফা। যার নামেও দুর্নীতির অভিযোগ ছিল। এমনকি গোপনে টিকিট বিক্রির অভিযোগও ছিল তার নামে। ফিফা তাই এই কর্মকর্তাকে ছাঁটাই করে। তার আগেই পিএসজি প্রেসিডেন্ট খেলাইফি বাড়তি সুবিধা নিতে ভালকেকে হাত করে।

সুইস আদালতের অ্যাটর্নি জেনারেল তাদের বিবৃতিতে জানিয়েছে, ভালকে ইতালির সারদিনিয়া দ্বীপে বাড়ি কেনার জন্য অবৈধ উপায়ে অর্থ জোগাড় করেন। প্রায় পাঁচ লাখ ইউরো দিয়ে বাড়িটি কিনতে চান তিনি। খেলাইফি এক কোম্পানির মাধ্যমে জেরোমকে বাড়িটি কিনতে সহায়তা করে। এরপরই মূলত বিশ্বকাপ ও কনফেডারেশনের সম্প্রচার স্বত্ত্ব বাগে পেতে ফিফা কর্মকর্তা জেরমকে ব্যবহার করেন খেলাইফি।