তরুণদের নেতৃত্বের চাপ না দেওয়ার পক্ষে মাশরাফি

প্রকাশ: ০৫ মার্চ ২০২০   

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ইউসূফ আলী

ছবি: ইউসূফ আলী

ভারতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ মাথায় রেখে নতুন করে দল গড়তে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন কাউকে নেতৃত্ব দিতে চায় বোর্ড। বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা তাই টি-২০র পর ওয়ানডে নেতৃত্ব থেকেও সরে দাঁড়িয়েছেন। তার জায়গায় নেতৃত্বে কে আসবেন এটা নিয়েই এখন জল্পনা।

নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান ক্রিকেটের বাইরে না থাকলে বিসিবিকে অধিনায়ক বেছে নিতে খুব বেগ পেতে হতো না। বোর্ড তাই নতুন অধিনায়ক নিয়োগ দেওয়া নিয়ে মাথা ঘামাচ্ছে। আগামী ৮ মার্চ বোর্ড সভা আছে। ওই সভায় ঠিক হবে কে হচ্ছেন বাংলাদেশ দলের পরবর্তী ওয়ানডে অধিনায়ক।

ক্রিকেট অঙ্গন কিংবা সংবাদ মাধ্যমে ঘুরে ফিরে আসছে বেশ কিছু নাম। তার মধ্যে মুশফিকুর রহিম-মাহমুদুল্লাহরা অন্যতম। এছাড়া লিটন দাস-নাজমুল শান্তদের নামও আছে আলোচনায়। নেতৃত্ব ছেড়ে দেওয়া মাশরাফিকে পরবর্তী অধিনায়ক নিয়ে প্রশ্ন করা হলে তিনি নতুনদের এখনই নেতৃত্বের চাপ না দেওয়ার পক্ষে মত দেন।

মাশরাফি বলেন, ‘প্রথমত এটা ক্রিকেটারের সিদ্ধান্ত নয়। অবশ্যই সিদ্ধান্তটা ক্রিকেট বোর্ড নেবে। আমাকে যখন মুশফিকের থেকে নেতৃত্ব দেওয়া হয়েছিল তাকে এই প্রশ্ন করা হয়নি। কারণ সেটা মুশফিকের হাতে ছিল না। দলে সিনিয়র ক্রিকেটাররা আছেন, আমি মনে করি, অবশ্যই তারা দলকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা রাখেন।

বোর্ড যাকে ভালো মনে করবে, যাকে দায়িত্ব দিলে দল আরও একধাপ উপরে উঠবে বলে মনে করবে, আমার মতে, তার সঙ্গে আলোচনা করে যদি দায়িত্বে আনা যায় সেটা দলের জন্য ভালো। আমি সিনিয়রদের পক্ষে। তারা দলকে নেতৃত্ব দেওয়ার জন্য বেশ অভিজ্ঞ। দেখা যাক বোর্ড কাকে দায়িত্ব দেয়।’

তরুণদের নেতৃত্ব দিলে তার সুফল পাওয়া নিয়ে মাশরাফি বলেন, ‘এটা নির্ভর করে। আমার মতামত জানতে চাইলে বলব, হিতে বিপরীতও হতে পারে। কারণ একজন তরুণের দেশের জার্সি পরে খেলতে নামাই চাপ। মিডিয়া তাকিয়ে থাকে, ক্যামেরা তাক করা থাকে। কে কেমন পারফরম্যান্স করছে দেখা হয়। এসব সামলে আবার দলকে নেতৃত্ব দেওয়া। তবে বোর্ড যদি মনে করে, চাপ সামলানোর কেউ আছে তবে কেন নয়।’