বাইরে যাবেন না, এটা কোন ছুটি নয়: শচীন

প্রকাশ: ২৬ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: টুইটার

ছবি: টুইটার

ভারতে করোনাভাইরাসে অন্তত পাঁচশ জন আক্রান্ত হয়েছেন। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এই ভাইরাসে দেশটিতে মারা গেছেন ১০ জনের মতো। ভারত এর আগে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে ৮০টি শহর লকডাউন করে দেয়। এরপর গত মঙ্গলবার মধ্যরাত থেকে সারাদেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার।

ভারতের সাবেক লিজেন্ড ক্রিকেটার শচীন টেন্ডুলকার এই সময়ে দেশবাসীকে ঘরের থাকার আহ্বান করেছেন। অনুরোধ করেছেন সরকারের দেওয়া নির্দেশনা মেনে চলতে। দেশে করোনার কারণে লকডাউটন চলছে। এটা কোন ছুটির সময় নয় যে বাইরে ঘুরতে যেতে হবে। দেশের জনগণকে সচেতন করতে এমনই এক টুইট করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার।

নিজের টুইটারে শচীন একটি ভিডিও পোস্ট করেছেন। হিন্দিতে জনগণকে সচেতন করতে ওই বার্তায় শচীন বলেছেন, ‘নমস্কার। দেশের সরকার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা যতদিন জরুরি অবস্থা থাকে আমাদের ঘরে থাকার অনুরোধ করেছেন। কিন্তু কিছু লোক এটাকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন না। কিছু ভিডিও দেখলাম মানুষ বাইরে ক্রিকেট খেলছেন।’

শচীন করোনাভাইরাসের প্রাদুর্ভাব উপেক্ষা না করার আহ্বান জানিয়ে বলেন, ‘অনেকে মনে করছেন, এটা বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা দেওয়ার সময়। কিন্তু এটা তা নয়। জাতির জন্য এটা খুব বিপদের সময়। মাথায় রাখুন এটা কোন ছুটির সময় নয়। করোনা ভাইরাস যদি আমাদের দেশে আরও ছড়িয়ে পড়ে সেটা কেবল আমাদের গাফিলতির কারণেই।’

শচীন তার ভিডিও বার্তায় আরও জানিয়েছেন, যে সকল স্বাস্থ্য কর্মী জীবনের ঝুঁকি নিয়ে করোনা মোকাবেলায় কাজ করছেন তাদের কথা চিন্তা করে লোকজনের ঘরে থাকতে হবে। তিনি জানান, তার পরিবারের কেউ ১০দিন ধরে বাইরে যাচ্ছেন না। কোন বন্ধুর সঙ্গে সাক্ষাৎ করছেন না। এটা ২১ দিনের যে জরুরি অবস্থা ঘোষণা হয়েছে সে পর্যন্ত চলবে।