‘মেসির টেকনিকও নেইমারের চেয়ে কম’

প্রকাশ: ২৮ মার্চ ২০২০     আপডেট: ২৮ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: গোল

ছবি: গোল

ড্রিবলিংয়ে হয়তো লিওনেল মেসিই সেরা। গতি আর ফিটনেস বিবেচনায় ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু টেকনিকে পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমারের ধারের কাছে কেউ নেই। টেকনিক বিবেচনায় বর্তমানে বিশ্বের সেরা ফুটবলার নেইমার। ব্রাজিলের বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক কাফু এমনটাই মনে করেন। ব্রাজিলের বিশ্বকাপ জয়ের একমাত্র আশাও নেইমার বলে মন্তব্য করেন তিনি।

ফক্স স্পোর্টসকে কাফু বলেন, ‘টেকনিকের দিক থেকে নেইমার এই গ্রহের সেরা ফুটবলার। এমনকি মেসিও তার সমকক্ষ নয়। আমি মেসির দারুণ এক ভক্ত। কিন্তু টেকনিক্যাল গুনের বিচারে নেইমারকে ছাড়াতে পারবে না মেসি।’ তবে ব্রাজিল দলে এখন ভালো কোন নেতা নেই বলেও মন্তব্য করেন এই বিশ্বকাপ জয়ী ডিফেন্ডার কাফু। 

তার মতে, “বর্তমান ব্রাজিল দলে আমি এমন কাউকে দেখি না যে নেইমারকে বলবে, ‘এটা করো না। কিংবা এটা করলে ভালো হয়। কেউ নেই এই দলে। আপনি কখনো নেইমারকে কোচ তিতে এবং থিয়াগো সিলভার সঙ্গে কোন সমস্যা সমাধান করার আলোচনায় দেখেছেন? না, কারণ নেইমার ওই ধাঁচের না।”

তবে নেইমার তার পারফরম্যান্স দিয়ে মাঠে দলের অন্যদের উৎসাহিত করেন বলে উল্লেখ করেন কাফু। তার মতে, নেইমারই পারেন ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে, ‘আমি এই সাক্ষাৎকারেই বলে যাচ্ছি, নেইমারই পারে ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে। নেইমার যখন মাঠে থাকে, সে চাক বা না চাক প্রতিপক্ষের অন্তত আটজন তাকে নিয়ে চিন্তা করে।  ব্যস্ত থাকে। সে দলের অন্যদের খেলার জায়গা তৈরি করে দেয়। দারুণ গোল করে।  তারপরও বলতে হচ্ছে, ব্রাজিল দলে তাকে সমর্থন দেওয়ার কেউ নেই। তারপাশে খেলার মতো সামর্থ্যবান কেউ নেই এই দলে।’