বাবরদের বিদেশি লিগে খেলার সুযোগ বাড়ল

প্রকাশ: ২৮ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: এশিয়া পোস্ট

ছবি: এশিয়া পোস্ট

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বিদেশি লিগে খেলার শর্ত শিতিল করছে। এখন থেকে চুক্তিতে থাকা ক্রিকেটাররা পাকিস্তান সুপার লিগসহ (পিএসএল) চারটি করে লিগ খেলতে পারবেন। অংশ নিতে পারবেন তিনটি করে বিদেশি লিগে।

এর আগে ২০১৮ সালের মে’তে ক্রিকেটারদের বিদেশি লিগে খেলার শর্ত নিয়ে কড়াকড়ি আরোপ করে দেশটির ক্রিকেট বোর্ড।  চুক্তিতে থাকা ক্রিকেটাররা দুটির বেশি বিদেশি লিগে খেলতে পারবেন না বলে সিন্ধান্ত নেয়। এছাড়া যারা চুক্তিতে নেই তাদের ছাড়পত্র পেতে অন্তত তিনটি করে প্রথম শ্রেণীর ম্যাচ খেলতে হবে বলেও কড়াকড়ি আরোপ করা হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান ৫-০ ব্যবধানে হারায় মিকি আর্থারের সুপারিশে এই নিয়ম করে পাকিস্তান।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘আমার মতে ক্রিকেটারদের ছাড়পত্র দেওয়ার নতুন নিয়মটি নমনীয়, ভারসাম্যপূর্ণ এবং যুক্তিযুক্ত একটি সিদ্ধান্ত। আমরা ক্রিকেটারদের আন্তর্জাতিক এবং ঘরোয়া লিগে খেলার পরিশ্রমকেই আগে প্রাধান্য দেব। সঙ্গে তাদের বাড়তি আয় ও দক্ষতা বৃদ্ধির জন্য বিদেশি লিগে খেলার সুযোগও দিতে চায়।’

যে সকল ক্রিকেটার ঘরোয়া লিগের চুক্তিতে আছেন, তাদের বিদেশি লিগে খেলার ছাড়পত্র নিতে, প্রথমে নিজ অঞ্চলের ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাধ্যমে আবেদন করতে হবে। ছাড়পত্র পাওয়ার আগে ওই আবেদন পাঠানো হবে ক্রিকেট অপারেশন্সের দপ্তরে। যারা শুধু সাদা বলের ক্রিকেট খেলেন তাদের ঘরোয়া পঞ্চাশ ওভারের পাশাপাশি ঘরোয়া টি-২০ লিগে খেলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।