করোনা লড়াইয়ে ভারতের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার

প্রকাশ: ২৯ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: টুইটার

ছবি: টুইটার

মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে প্রথম টি-২০ বিশ্বকাপ জেতা ভারতের প্রায় সব ক্রিকেটারই কম-বেশি আলোয় আছেন। কিন্তু ক্রিকেটের আলো থেকে সরে গেছেন একজন। তিনি যোগেন্দ্রর শর্মা। পুরো আসরে তাকে মাঠে দেখা যায়নি। কিন্তু ফাইনালে তিনিই দলকে এনে দেন কাঙ্খিত বিশ্বকাপ। ধোনির নেতৃত্বে ২০০৭ টি-২০ বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে বল করে দলকে বিশ্বকাপ জেতান তিনি।

ওই বিশ্বকাপের পরে যোগেন্দ্রর শর্মাকে তেমন আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি। ক্যারিয়ার থেমে গেছে চার ওয়ানডে ও চার টি-২০তে। তিনি পরে যোগ দেন ভারতের পুলিশে। বর্তমান তিনি হরিয়ানা পুলিশের ডেপুুটি সুপারেনডেন্ট হিসেবে কর্মরত আছেন। ভারতের অন্য ক্রিকেটাররা যখন ঘরে বসে সামাজিক যোগাযোগ মাধ্যমে লোকজনকে সচেতন করছেন। যোগেন্দ্রর শর্মা তখন মাঠে থেকে লড়ছেন করোনার বিরুদ্ধে।

ভারতকে ২০০৭ টি-২০ বিশ্বকাপ জেতানো যোগেন্দ্রর শর্মা। ছবি: ফাইল

ভারতে চলছে ২১ দিনের লকডাউন। এই সময়ে কাউকে বিনা প্রয়োজনে বাইরে না  থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া জনসমাগম করলে সর্বোচ্চ দুই বছরের জেল দেওয়ার বিধান দেওয়া হয়েছে। এমন অবস্থায় হরিয়ানার লোকজন যেন বিনা কারণে বাইরে না আসেন, জনসমাগম তৈরি না করেন পুলিশ হিসেবে সেটা মাঠে থেকে দেখভাল করছেন যোগেন্দ্রর শর্মা।

তাকে তাই ২০২০ সালের হিরো বলে সম্বোধন করেছে আইসিসি। ২০০৭ সালে বিশ্বকাপ জয়ের হিরো ছিলেন তিনি। এবার করোনা লড়াইয়ের হিরো বলে উল্লেখ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। আইসিসি তাকে নিয়ে এক টুইট করেছে, ‘২০০৭ সাল টি-২০ বিশ্বকাপের হিরো। ২০২০ সাল বৈশ্বিক হিরো। বৈশ্বিক স্বাস্থ্য সংকটে যারা কাজ করছেন ক্রিকেট পরবর্তী পুলিশ হিসেবে কাজ করা যোগেন্দ্রর শর্মা তাদের একজন।’