ভারতে পটকার ধুম, বিরক্ত রোহিত-অশ্বিন

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার রাতে নয় মিনিট আলো নিভিয়ে প্রদীপ, মোমবাতি জ্বালার আহ্বান জানান। তার ডাকে সাড়া দেয় গোটা দেশ। কিন্তু সেই সময় প্রদীপ-মোমবাতির সঙ্গে ভারতে বাজি-পটকাও ফেটেছে বেশ। ভারতীয়দের এই উৎসবের আমেজ মানতে পারছেন না দেশটির জাতীয় ক্রিকেট দলের ওপেনার রোহিত শর্মা ও স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্বিন প্রশ্ন তুলেছেন, ‘আমি ভেবে অবাক হচ্ছি যে, এত বাজি কোথা থেকে কিনল সবাই। সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন, বাজিগুলো কেনা হলো কখন।’ ভারতে তিন সপ্তাহের লকডাউন চলছে। তার মধ্যে বাজি-পটকা কিংবা আতশবাজি কখন আর কোথায় থেকে কেনা হলো, সেই প্রশ্ন ভাবাচ্ছে অশ্বিনকে।

বিষয়টি মানতে পারছেন না রোহিত শর্মাও। তিনি কিছুটা রসিকতার সুরে কটাক্ষ করেছেন দেশবাসীকে। ভারতের ওয়ানডে দলের সহ-অধিনায়ক টুইট করেছেন, ‘সবাই ঘরে থাকুন। উৎসব পালন করতে রাস্তায় যাওয়ার দরকার নেই। বিশ্বকাপের এখনও অনেক দেরি।’ চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের আসর বসার কথা। রোহিত সেদিকেই ইঙ্গিত করেছেন। 

করোনা মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির সাবেক-বর্তমান বিভিন্ন ক্রীড়া ব্যক্তিত্বদের পাশে চেয়েছেন। ক্রীড়া ব্যক্তিত্বদের সঙ্গে তিনি এক ভিডিও কনফারেন্স কথাও বলেন। সেখান  বিভিন্ন ক্ষেত্রের ৪৬ জন ক্রীড়া ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন বলে জানা যায়। এর আগে করোনা মোকাবিলায় শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, গৌতম গম্ভীর, বিরাট কোহলি, রোহিত শর্মারা সরকার ও দেশবাসীর পাশে দাঁড়িয়েছেন। অর্থ সহায়তা দিয়ে ও দেশবাসীকে সচেতন করে তারাও করোনা যুদ্ধে সামিল হয়েছেন।