করোনাভাইরাসের কারণে ইউরোপের সর্বোচ্চ পর্যায়ের ‍ফুটবল লিগ বন্ধ। তবে ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা কিংবা স্প্যানিশ লা লিগা লিগ শুরু করার উপায় খুঁজছে। এরই মধ্যে জার্মান ক্লাবগুলো অনুশীলন শুরু করেছে। লা লিগার রিয়াল সোসিয়েদাদ অনুশীলনের ঘোষণা দিয়েছে। এবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এইএফ) ৬ জুন থেকে  লিগ শুরুর আশা ব্যক্ত করেছে।

দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে লা লিগার দলগুলোর অধিনায়কের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অধিনায়কদের লিগ শুরুর আনুমানিক ওই সময়ের কথা জানিয়েছে। পরিস্থিতি বিবেচনা করে তাই ক্লাবগুলোকে ৪ মে থেকে ১১ মের মধ্যে অনুশীলন শুরু করার কথাও জানানো হয়েছে।

তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র নিতে হবে। সূচি অনুযায়ী, চলতি বছরের ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল লা লিগার মৌসুম। কিন্তু করোনার কারণে লা লিগা স্থগিত হয়ে যায়। ওদিকে স্প্যানিশ হায়ার স্পোর্টস কাউন্সিল (সিএসডি) আগামী মে মাসের শুরুতে তাদের কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে। মে’র শুরুতে রাজ্যের লকডাউন উঠে গেলেই তারা কার্যক্রম শুরু করবে বলে জানানো হয়েছে। দলগুলোকে এ তথ্যও দেওয়া হয়েছে।

সিএসডি আগামী বুধবার নাগাদ ফুটবল ফেরানোর ব্যাপারে স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও লা লিগা কৃতপক্ষের সঙ্গে আলোচনা করতে পারে বলেও ধারণা দেওয়া হয়েছে। ওই আলোচনা শেষে ফুটবল ফেরানোর ব্যাপারে সম্ভব্য সময় বলে দেওয়া হতে পারে। এর আগে উয়েফা জানিয়েছে, তারা আগস্টে চ্যাম্পিয়নস লিগ শুরু করার কথা ভাবছে। ৯ আগস্ট মৌসুমের বাকি ম্যাচ শুরু করে তিন সপ্তাহের মধ্যেই ফাইনাল আয়োজনের কথা জানিয়েছে উয়েফা।