বিদেশ সফরে সঙ্গে পরিবার নয়

প্রকাশ: ১৪ জুন ২০২০     আপডেট: ১৪ জুন ২০২০       প্রিন্ট সংস্করণ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

ছবি: ফাইল

জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের আপত্তি থাকলেও শ্রীলঙ্কা সফরের ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তাদের মনোভাব এখন পর্যন্ত ইতিবাচক। এজন্য সিদ্ধান্ত জানাতে সময় নেওয়া। শ্রীলঙ্কায় কভিড-১৯ পরিস্থিতি ভালো থাকায় সফরটি হওয়ার সম্ভাবনা দেখছেন কেউ কেউ। বিসিবি কর্মকর্তাদের একটা বড় অংশ অ্যাওয়ে সিরিজে খেলার ব্যাপারে জোর দিচ্ছেন। তিন টেস্টের সিরিজটি শেষ পর্যন্ত হলে পিছিয়ে আগস্টে নেওয়া হতে পারে।

আর জুনের শেষের দিকে ঢাকায় শুরু হতে পারে ক্রিকেটারদের প্র্যাকটিস। শ্রীলঙ্কা সফরে ক্রিকেটারদের পরিবারের কোনো সদস্য যেতে পারবে না। জাতীয় দলের ভবিষ্যৎ বিদেশ সফরেও ক্রিকেটারদের সঙ্গে পরিবার নেওয়ার ক্ষেত্রে শর্ত জুড়ে দেওয়া হবে।

করোনাভাইরাস মোকাবিলায় সফল দেশের একটি শ্রীলঙ্কা। ওয়ার্ল্ডওমিটারের রেকর্ড অনুযায়ী, এক হাজার ৮৮০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। মারা গেছে ১১ জন। গতকাল কোনো রোগী শনাক্তের রেকর্ড হয়নি। কভিড-১৯ পরিস্থিতি ভালো হওয়ায় পেস বোলারদের আবাসিক ক্যাম্প হচ্ছে দেশটিতে। বাংলাদেশ ও ভারতের বিপক্ষে হোম সিরিজ খেলার জন্য সর্বোচ্চ চেষ্টাও চালাচ্ছে। এশিয়া কাপ টি২০ টুর্নামেন্টেরও স্বাগতিক হওয়ার চেষ্টা করছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসিবি)।

যদিও সরকারের অনুমোদন না পাওয়ায় ভারতীয় ক্রিকেট দল এ মুহূর্তে শ্রীলঙ্কা সফর স্থগিত করেছে বিসিসিআই। এবার বিসিবির দিকে তাকিয়ে এসএলসি। বিসিবির এক কর্মকর্তার মতে, 'করোনাভাইরাস সহজে যাবে না সেটা নিশ্চিত। সেক্ষেত্রে কোনো একটা জায়গা থেকে তো খেলা শুরু করতে হবে। যেসব দেশে করোনা পরিস্থিতি ভালো সেখানে খেলা যেতে পারে। শ্রীলঙ্কা সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট সময় আছে। এ মুহূর্তে খেলোয়াড়দের উদ্বিগ্ন হওয়ার কারণ দেখছি না। বিসিবি তো খেলোয়াড়দের খারাপ চায় না?'

বিসিবি প্রধান নির্বাহী (সিইও) নিজামউদ্দিন চৌধুরী তিন দিন আগে জানিয়েছেন, জুলাই মাস পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করা হতে পারে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলও এক ব্রিফিংয়ে আগস্টে খেলাধুলা পুনরায় শুরুর ইঙ্গিত দিয়ে রেখেছেন। ক্রিকেটারদেরও একাংশ মনে করেন, পরিস্থিতি বুঝে স্বাস্থ্যবিধি মেনে খেলা শুরু করা যেতে পারে।

এ ব্যাপারে আকরাম খানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, 'শ্রীলঙ্কা সফরের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। বোর্ড সিদ্ধান্ত নিলে পরবর্তী করণীয় ঠিক করা হবে। তবে মিডিয়ায় যে কথা এসেছে পরিবার সঙ্গে নেওয়া, সেটা হবে না। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও সব বিদেশ সফরে ক্রিকেটারদের পরিবার সঙ্গে নিতে পারবে না।' কেন পারবে না জানতে চাওয়া হলে আকরাম খান বলেন, 'বিশ্বকাপের সময় একটা বাজে অভিজ্ঞতা হয়েছে আমাদের। এটা নিয়ে আমরা চিন্তা করব এবং বোর্ডে আলাপ করব। লম্বা সিরিজ হলে হয়তো কিছু সময়ের জন্য পরিবার নেওয়ার অনুমোদন দেওয়া যেতে পারে। দেড় মাসের সফর হলে কিছুদিন পরিবার কাছে রাখতে পারবে।'

এদিকে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, জুলাই বা আগস্টে শ্রীলঙ্কা সফর করলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। স্বাস্থ্য পরীক্ষা করেই খেলার অনুমোদন দেওয়া হবে।