জিম্বাবুয়েকে আশা দিয়ে ভাঙল অস্ট্রেলিয়া

প্রকাশ: ৩০ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

করোনা পরবর্তী মাঠে ক্রিকেট ফেরানোর রূপরেখা তৈরি করেছিল ক্রিকেট অস্ট্রেরিয়া (সিএ)। দেশটির বোর্ড আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজসহ আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের সূচি দিয়েছিল। তার মধ্যে ছিল অক্টোবরের টি-২০ বিশ্বকাপও। কিন্তু মঙ্গলবার জিম্বাবুয়ের কাঙ্খিত সিরিজটি স্থগিত করেছে সিএ।

এর আগে অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার সিরিজটা স্থগিত হওয়ার আভাস দিয়েছিলেন। আগস্টে নয় অস্ট্রেলিয়া ক্রিকেট দল সেপ্টেম্বরে মাঠে ফেরার পরিকল্পনা করছে বলে জানান তিনি। তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজটি আগামী ৯, ১২ ও ১৫ আগস্ট মাঠে গড়ানোর কথা ছিল।

শেষবার ২০০৩-০৪ মৌসুমে জিম্বাবুয়েকে সিরিজ খেলতে স্বাগত জানিয়েছিল অস্ট্রেলিয়া। সেবার দ্বিপাক্ষিক সিরিজে দুটি টেস্ট খেলেছিল অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে। ভারতকে নিয়ে পরে আয়োজন করা হয়েছিল ত্রিদেশীয় সিরিজ।

করোনার কারণে জিম্বাবুয়ের দীর্ঘ অপেক্ষার সিরিজটি স্থগিতের ব্যাপারে দুই বোর্ড সম্মত হয়েছে বলে নিশ্চিত করেছে সিএ। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গিভমোর ম্যাকেনি বলেন' ‘আমরা সিরিজটা নিয়ে খুবই উচ্ছ্বসিত ছিলাম। কিন্তু এই পরিস্থিতিতে সিরিজটা পিছিয়ে দেওয়া ছাড়া উপায় নেই। দ্রুতই পুনরায় সূচি নির্ধারণ হবে সেই আশা করছি।’

এ নিয়ে জিম্বাবুয়ের দুটি বড় সিরিজ স্থগিত হলো। এর আগে ভারত তাদের ওয়ানডে সিরিজ স্থগিত করেছে। জুলাই-আগস্টে পাঁচ ম্যাচের টি-২০ খেলতে জিম্বাবুয়ে যাওয়ার কথা আছে আফগানিস্তানের। সেটাও হবে কি-না বলা দুষ্কর। অস্ট্রেলিয়া এর আগে নিউজিল্যান্ড ও বাংলাদেশ সিরিজ স্থগিত করেছে। তবে জুলাইয়ের ইংল্যান্ড সফরটা দুই বোর্ড আলাপ করে সেপ্টেম্বরে খেলতে পারার ব্যাপারে আশাবাদী।