সেপ্টেম্বরে হচ্ছে না সাফ চ্যাম্পিয়নশিপ

প্রকাশ: ৩০ জুন ২০২০     আপডেট: ৩০ জুন ২০২০       প্রিন্ট সংস্করণ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

ছবি: ফাইল

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের সেপ্টেম্বরে ঢাকায় হওয়ার কথা ছিল সাফ চ্যাম্পিয়নশিপ। করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে বন্ধ দক্ষিণ এশিয়ার সব ফুটবল কার্যক্রম। বৈশ্বিক মহামারির মধ্যে ইউরোপের চারটি দেশে লিগ শুরু হয়েছে। তবে এ বছর আর হচ্ছে না দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত আসর সাফ ফুটবল।

গতকাল সাফের দেশগুলোর সঙ্গে অনলাইনে মিটিং শেষে এ সিদ্ধান্তের কথা জানান সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, 'আমরা সাফের থেকে একটা মিটিং করেছি সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন নিয়ে। সেপ্টেম্বরে ঢাকায় যে আসরটি হওয়ার কথা সেটা আপাতত হচ্ছে না। করোনাভাইরাসের পরিস্থিতির কারণে সব দেশই উদ্বিগ্ন। আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগাসী বছর কবে টুর্নামেন্টটি হবে সেটা কয়েক দিনের মধ্যে সিদ্ধান্ত হবে।'

শুধু সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপই নয়। এ বছর হওয়ার কথা বয়সভিত্তিক কয়েকটি আসরও। আগস্টে হওয়ার কথা ছেলেদের অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ, সেপ্টেম্বরে মেয়েদের অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ আর অক্টোবরেই মেয়েদের অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপ। করোনার কারণে আগস্টে কিশোর সাফ চ্যাম্পিয়নশিপ যে হচ্ছে না তা নিশ্চিত। সেপ্টেম্বরের নারী অনূর্ধ্ব-১৫ সাফ নিয়ে আছে শঙ্কা।

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে বয়সভিত্তিক সাফ নিয়ে সিদ্ধান্ত নিতে চান বলে জানান আনোয়ারুল হক হেলাল, 'বয়সভিত্তিক যে সাফগুলো হওয়ার কথা, সেগুলো নিয়েও আলোচনা হয়েছে। এগুলো নিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে আরেকটা মিটিং করব আমরা। যদি করোনার পরিস্থিতি উন্নতি হয়, তাহলে ডিসেম্বর নাগাদ দু-একটি টুর্নামেন্ট আয়োজন করার চেষ্টা করব। আর যদি খারাপ হয় তাহলে বয়সভিত্তিক টুর্নামেন্টগুলো ২০২১ সাল নাগাদ হবে।'

অক্টোবরে ফের শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব। তার আগে কোনো প্রস্তুতিমূলক টুর্নামেন্টে খেলা হচ্ছে না জামাল ভূঁইয়াদের। আফগানিস্তান, কাতার, ভারত এবং ওমানের মতো দলগুলোর বিপক্ষে তাই মাঠে নামার আগে শক্ত প্রতিপক্ষের বিপক্ষে খেলা না হওয়ার সম্ভাবনাই বেশি বাংলাদেশের।