ভারতে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলংকা ম্যাচ ফিক্সিং করেছে বলে অভিযোগ তুলেছেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ অথুলাগামাগে। তার অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে আইসিসির বিশেষ দুর্নীতি দমন কমিশন। বৃহস্পতিবার তারা জেরা করেছেন ওই বিশ্বকাপের অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে। ওই জেরার প্রেক্ষিতে কলম্বোয় বিক্ষোভ করেছেন দেশটির একদল তরুণ।

ম্যাচ পাতানোর অভিযোগে এর আগে শ্রীলংকার সাবেক বোর্ড নির্বাচন কমিটির সভাপতি অরবিন্দ ডি’সিলভাকে সাত ঘণ্টার মতো জিজ্ঞাসাবাদ করে বিশেষ তদন্ত কমিটি। এরপর উপুল থারাঙ্গাকে ডেকে পাঠায় তারা। লংকান ওপেনারের সঙ্গে ঘণ্টা দুই কথা বলেন তারা। বৃহস্পতিবার কুমার সাঙ্গকারার সঙ্গে তদন্ত কমিটির পাঁচ ঘণ্টার মতো কথা হয়েছে বলে জানা গেছে।

সাঙ্গাকারাকে জেরা করায় কলম্বোয় বিক্ষোভ। ছবি: ডেইলি মিরর

তবে সাঙ্গকারাকে এভাবে জেরা করা পছন্দ হয়নি দেশটির একদল ক্রিকেট ভক্তের। তারা তাই কলম্বোয় বিক্ষোভ করেছেন। হাতে প্লাকার্ড নিয়ে, রাস্তায় দাঁড়িয়ে এর প্রতিবাদ করেছেন। ক্রীড়ামন্ত্রীর কার্যালয়ের বাইরেও বিক্ষোভ হয়। দি ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, একটি রাজনৈতিক যুব সংগঠন এই বিক্ষোভ করেছে।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, প্রমাণ ছাড়াই ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ করা হয়েছে। তার ভিত্তিতে সাঙ্গকারা-জয়বর্ধানেদের ঝামেলায় ফেলা হচ্ছে। যার প্রতিবাদে এই বিক্ষোভ।' দেশটির অন্যতম প্রধান রাজনীতিবিদ প্রেমদাসা টুইট করেছেন, '২০১১ সালের নায়কদের ক্রমাগত বিব্রত করা হচ্ছে। এর বিরুদ্ধে কড়া প্রতিবাদ হওয়া উচিত।'