সৌরভের সঙ্গে দ্বিমত পিসিবির, পরে সম্মতি

প্রকাশ: ০৯ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

এ বছর এশিয়া কাপ হচ্ছে না বলে একটি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। ঘটনা সত্য বলে সমকালকে বিষয়টি বুধবার নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মিডিয়া পরিচালক সৌরভের কথা ভিত্তিহীন বলে উল্লেখ করেন।

কিন্তু পরে আবার সৌরভের সত্য বলে জানিয়েছেন পিসিবির চেয়ারম্যান এহসান মানি। তিনিও নিশ্চিত করেছেন,  এশিয়া কাপ হবে ২০২১ সালে। এ বছরের এশিয়া কাপ হচ্ছে না। চলতি বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপের আসর বসার কথা ছিল। আয়োজক ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

কিন্তু পাকিস্তানে সফর করতে ভারত রাজি না হওয়ায় পিসিবি আসর সরিয়ে নেয় সংযুক্ত আরব আমিরাতে। কিন্তু করোনা পরিস্থিতি শ্রীলংকায় তুলনামূলক ভালো থাকায় লংকান বোর্ডের সঙ্গে পিসিবি এশিয়া কাপ অদল-বদল করে নেয়। করোনা পরবর্তী ওই এশিয়া কাপ নিয়ে আশা দেখছিল বাংলাদেশ-শ্রীলংকা-আফগানিস্তানের মতো দলগুলো। কিন্তু তাও বাতিল হয়ে যাওয়ার অনানুষ্ঠানিক ঘোষণা পাওয়া গেল।

পিসিবির চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এটি আগামী বছর আয়োজনের কথা ভাবছে। এ বছর এশিয়া কাপ আয়োজন করা খুবই ভয়ঙ্কর হতে পারে। আমরা প্রথমে আসরটি শ্রীলংকার সঙ্গে পরিবর্তন করে নিয়েছিলাম। কারণ দক্ষিণ এশিয়ার মধ্যে শ্রীলংকায় করোনায় আক্রান্তের হার ছিল সবচেয়ে কম।’

ক্রিকেট সংশ্লিষ্ট অনেকের অভিযোগ আছে, টি-২০ বিশ্বকাপ ও এশিয়া কাপ স্থগিত হচ্ছে ভারতের চাওয়াতে। ওই সময় তারা আইপিএল আয়োজন করবে। বিসিসিআই প্রেসিডেন্টও আইপিএল আয়োজনের সবুজ সংকেত দিয়েছেন। কিন্তু এশিয়া কাপ বাতিল হওয়ার পেছনে কোন রাজনৈতিক কারণ নেই বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি। তার মতে, এটা পাকিস্তানেরই টুর্নামেন্ট। তারা শ্রীলংকাকে আয়োজনের স্বত্ব দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এটা আয়োজন করা সম্ভব হচ্ছে না।