করোনার কারণে দীর্ঘ বিরতি পেয়েছে ক্রিকেটে। ইংল্যান্ড এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছে। শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা মাঠের অনুশীলন শুরু করেছে। পাকিস্তান গেছে ইংল্যান্ড সফরে। কিউইরাও নেমে পড়েছেন মাঠে। অপেক্ষা শুধু বাংলাদেশ-ভারতের মতো দলের।

তবে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এখনই তামিমদের মাঠের অনুশীলনে নিরুৎসাহিত করেছেন। মানসিকভাবে চাঙ্গা থাকতে বলেছেন। সিরিজ শুরু হলে তাদের পর্যাপ্ত অনুশীলন করিয়ে নেওয়া হবে বলেও আশ্বস্ত করেছেন দক্ষিণ আফ্রিকান এই কোচ।   

রাসেল ডমিঙ্গোর সঙ্গে নিয়মিতই অনলাইন সভা হয় জাতীয় দলের পুলের ক্রিকেটারদের। খেলোয়াড়দের কথা মনোযোগ দিয়ে শোনেন কোচ। কোনো কোনো সভায় টুকটাক পরামর্শ এবং দিকনির্দেশনাও দেন।

সোমবার দক্ষিণ আফ্রিকা থেকে তেমনই এক ভার্চুয়াল সভায় ক্রিকেটারদের নতুন করে বার্তা দিলেন কোচ। এ মুহূর্তে ইনডোর প্র্যাকটিসের ওপর জোর দেন তিনি। তামিম ইকবালদের আউটডোর প্র্যাকটিসে নিরুৎসাহিত করছেন কোচ।

একজন ক্রিকেটার জানান, 'কোচ বলেছেন মানসিকভাবে ফ্রি থাকতে। আন্তর্জাতিক সিরিজ দিয়ে খেলায় ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। আর সিরিজ শুরুর আগে পর্যাপ্ত অনুশীলনের সুযোগ দেওয়া হবে বলেও জানিয়েছেন। কোচের কথায় আমরা আশ্বস্ত। আপাতত হোম ফিটনেস নিয়েই থাকছি। পরিস্থিতি ভালো হলে আউটডোর প্র্যাকটিস করব।'