নতুন করে শ্রীলংকা সফরের চিন্তা বিসিবির

প্রকাশ: ২১ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

করোনা প্রাদুর্ভাবের মধ্যে ক্রিকেট ফেরানোর ব্যাপারে তড়িঘড়ি সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাকিয়ে ছিল ক্রিকেটের বড় দুটি ইভেন্টের দিকে। একটি সেপ্টেম্বরের এশিয়া কাপ। অন্যটি অক্টোবরের টি-২০ বিশ্বকাপ। কিন্তু এসিসি এবং আইসিসি যথাক্রমে দুটি ইভেন্টই স্থগিত করেছে।

এখন বাংলাদেশ ক্রিকেট দলের সামনে কোন আন্তর্জাতিক সূচি নেই। বিসিবি তাই স্থগিত হয়ে যাওয়া সিরিজ নিয়ে ভাবছে। কাজ করছে শ্রীলংকা সফরটি আয়োজনের ব্যাপারে। এ বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত  হবে বলে ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যম ক্রিকবাজ মনে করছে।

দেশের করোনা পরিস্থিতি এখনও ভালো হয়নি। বিসিবি তাই ঘরের মাঠে সিরিজ আয়োজন করার চেয়ে শ্রীলংকা-নিউজিল্যান্ড-আয়ারল্যান্ডে সিরিজ খেলার ব্যাপারে বেশি আগ্রহী। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘এখন দ্রুত ক্রিকেট ফেরানো এবং স্থগিত হয়ে যাওয়া সিরিজগুলো আয়োজন করাই আমাদের বড় চ্যালেঞ্জ।’

শ্রীলংকা এবং আয়ারল্যান্ডের বিপক্ষে স্থগিত হওয়া সিরিজের সূচি পুনরায় নির্ধারণের কথা বোর্ড ভাবছে জানিয়ে বিসিবির সিইও বলেন, ‘দেশের করোনা পরিস্থিতি ক্রিকেট আয়োজনের পক্ষে এখনও অনুকূলে নয়। আমরা তাই দেশের বাইরে স্থগিত হওয়া সিরিজ আয়োজনের কথা ভাবছি। আমরা শ্রীলংকার বিপক্ষে স্থগিত হওয়া সিরিজ খেলার কথা চিন্তা করছি। ওটা যদি চূড়ান্ত হয়, আমরা দেশের কিছু ক্রিকেট দেখতে পাবো। এরপর পরিস্থিতি অনুকূলে থাকলে আয়ারল্যান্ডে যাওয়া যায় কি-না দেখবো। এই দুই সিরিজ নিয়ে আমরা আপাতত কাজ করছি।’

আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর পাশাপাশি ঘরোয়া ক্রিকেট ফেরানোর কথাও ভাবছে বিসিবি। শোনা যাচ্ছে, আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে ঢাকা প্রিমিয়ার লিগ। বিসিবি সিইও সূচি নিয়ে কিছু না বললেও ঘরোয়া ক্রিকেট ফেরানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন। এছাড়া এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ স্থগিত হলেও বিসিবি আর্থিক সংকটে পড়বে না বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তার মতে, ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট লাভবান হওয়ার সিরিজ ছিল না। বাকি সিরিজগুলো আয়োজন সম্ভব হলে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে ওঠা যাবে।