বিসিসিআই ক্রিকেটারদের বেতন দেয় না ১০ মাস

প্রকাশ: ০২ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতের (বিসিসিআই)। তারপরও ক্রিকেটারদের বেতন আটকে রেখেছে তারা। ১০ মাস ধরে বোর্ডের কেন্দ্রিয় চুক্তিতে থাকা ২৭ জন এলিট ক্রিকেটারের বেতন দিচ্ছে না বোর্ড শুধু করোনা প্রাদুর্ভাবের কারণে বরং তারও আগে থেকে ক্রিকেটাররা বেতন পাচ্ছেন না।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, গত বছরের অক্টোবর থেকে বেতন বাকি বিরাট কোহলি-রোহিত শর্মাদের মতো ক্রিকেটারের। শুধু বেতন নয় বোর্ডের কাছে ক্রিকেটারদের বকেয়া আছে ম্যাচ ফিও। গত বছরের ডিসেম্বর থেকে খেলা ম্যাচের ফি পাননি তারা।

কোহলিরা বোর্ডের কাছে দুই টেস্ট, নয়টি ওয়ানডে এবং আটটি টি-২০ ম্যাচের ফি পাবেন। ভারতীয় ক্রিকেট বোর্ড সব মিলিয়ে বছরে ক্রিকেটারদের ৯৯ কোটি রুপি বেতন বাবদ খরচা করে। এর মধ্যে বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহরা এ প্লাস গ্রেড আছেন। তারা বছরে বোর্ডের থেকে সাত কোটি রুপি বেতন পান।

অন্যদিকে এ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাঁচ কোটি, বি গ্রেডের ক্রিকেটাররা তিন কোটি এবং সি গ্রেডের ক্রিকেটাররা বছরে পান এক কোটি রুপি বেতন। এছাড়া টেস্ট ম্যাচ, ওয়ানডে এবং টি-২০ ম্যাচের ফি যথাক্রমে ১৫ লাখ, ছয় লাখ ও তিন লাখ রুপি। 

২০১৮ সালে বিসিসিআইয়ের দেওয়া হিসেব অনুযায়ী, বোর্ড পাঁচ হাজার ৫২৬ কোটি রুপির মালিক। এছাড়া বোর্ডের ডিপোজিট আছে দুই হাজার ২৯২ কোটি রুপির। তারপরও বোর্ড ২৭ জন এলিট ক্রিকেটারের বেতন বাকি রেখেছে। তবে এর একটা কারণ মনে করা হচ্ছে, ২০১৯ সালের ডিসেম্বর থেকে বোর্ডের প্রধান কোষাধাক্ষ্যর পদ ফাঁকা। সেজন্য ক্রিকেটারদের বেতনের ছাড়পত্রে স্বাক্ষর হয়নি।