চ্যাম্পিয়নস লিগের শেষ আটে বার্সেলোনা ৮-২ গোলে বায়ার্নের মিউনিখের বিপক্ষে হেরেছে বিদায় নিয়েছে। বার্সা শিবিরে তোলপাড় সৃষ্টি করে দিয়েছে ওই হার। ক্লাবে আমূল পরিবর্তন অবশ্যগাম্ভী করে তুলেছে। এখন বায়ার্ন যদি চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন হয় পাঁচ মিলিয়ন তথা ৫০ লাখ ইউরো গচ্চা যাবে বার্সেলোনার।

লিবসনে বার্সেলোনার বড় হারে বড় ভূমিকা রেখেছেন বায়ার্নের বদলি নামা ফুটবলার ফিলিপে কুতিনহো। বার্সেলোনা থেকে ধারে বায়ার্নে খেলা এই ব্রাজিলিয়ান করেছেন দুই গোল, সহায়তা দিয়েছেন এক গোলে। ঘরের শত্রু বিভীষিকা হয়েছেন। বার্সার ৫০ লাখ ইউরো গচ্চা যাওয়ারও কারণ হবেন ফিলিপে কুতিনহো।

কারণ বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন হলেই লিভারপুলকে ওই পাঁচ মিলিয়ন ইউরো দিতে হবে বার্সেলোনার। লিভারপুল থেকে ২০১৮ সালের জানুয়ারিতে কুতিনহোকে কেনে বার্সেলোনা। দেড় মৌসুম বার্সার হয়ে খেলে বায়ার্নে আসেন কুতিনহো। বার্সা-লিভারপুল  চুক্তিতে ছিল একটি শর্ত। যদি কুতিনহো চ্যাম্পিয়নস লিগ জেতেন তবে লিভারপুলকে দিতে হবে ওই অর্থ।

কুতিনহোর সামনে এখন চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের বড় সুযোগ। যদিও তা বার্সেলোনার হয়ে না, বায়ার্নের হয়ে। তবে চুক্তির মেয়াদের মধ্যে কুতিনহো শিরোপা জিতলে লিভারপুলকে অর্থ দিতে বাধ্য বার্সা। কুতিনহো ১৬০ মিলিয়ন ইউরোর লিভারপুল থেকে বার্সেলোনায় আসেন। কিন্তু বার্সার সঙ্গে মানিয়ে নিয়ে নিজের সেরাটা দিতে পারেননি এই ব্রাজিলিয়ান।