বিসিবির চাকরি ছাড়লেন ম্যাকেঞ্জি

প্রকাশ: ২১ আগস্ট ২০২০     আপডেট: ২১ আগস্ট ২০২০       প্রিন্ট সংস্করণ

আলী সেকান্দার

ছবি: ফাইল

ছবি: ফাইল

কথা ছিল শ্রীলঙ্কা সফরে লাল বলের ব্যাটসম্যানদেরও কোচ হবেন নেইল ম্যাকেঞ্জি। সেভাবে একটা প্রস্তুতিও নিয়ে রেখেছিল বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগ। গতকাল জানা গেল, বিসিবির চাকরিই ছেড়ে দিয়েছেন এই দক্ষিণ আফ্রিান। পারিবারিক কারণ দেখিয়ে গতকাল বিসিবি সিইও নিজামউদ্দিনের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। বোর্ডের একজন পরিচালক ম্যাকেঞ্জির চাকরি ছাড়ার বিষয়টি নিশ্চিত করেন।

২০১৮ সালের ২০ জুলাই সাদা বলের ব্যাটিং উপদেষ্টা হিসেবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ম্যাকেঞ্জিকে নিয়োগ দেয় বিসিবি। গ্যারি কারস্টেনের সুপারিশে জাতীয় দলের সাবেক প্রধান কোচ স্টুয়ার্ট রোডসের সঙ্গে নেওয়া হয়েছিল তাকে। ইংলিশ কোচের সঙ্গে সমন্বয় করে তামিম ইকবালদের নিয়ে দারুণ কাজ করেছেন তিনি। হাতে ধরে ব্যাটসম্যানদের শেখাতেন এ প্রোটিয়া।

ক্রিকেটারদের কাছ থেকে ভালো 'ফিডব্যাক' পাওয়ায় বিশ্বকাপের পর ম্যাকেঞ্জির সঙ্গে নতুন করে দুই বছরের চুক্তি করে বিসিবি। পুরো সময়ের জন্য নয়, দিনের হিসাবে টাইগারদের ব্যাটিং পরামর্শক কোচ ছিলেন তিনি। কিন্তু বিসিবির পরিকল্পনা ছিল টাইগারদের লাল বলের খেলায়ও তাকে যুক্ত করা। মুমিনুলদের ভারত সফরে টেস্ট সিরিজ শুরুর আগে ব্যাটসম্যানদের নিয়ে কাজও করেছেন কিছুদিন। জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজেও ছিলেন।

সে কারণে শ্রীলঙ্কা সফরের ক্যাম্পেও ম্যাকেঞ্জিকে চেয়েছিল বোর্ড। কভিড-১৯-এর কারণে সেটা আর সম্ভব হলো না। মহামারি চলাকালে পরিবার ফেলে দক্ষিণ আফ্রিকা ছাড়তে চাননি তিনি; বরং পরিবারের জন্য বাংলাদেশের চাকরিই ছেড়ে দিলেন টাইগার ব্যাটিং পরামর্শক।

ম্যাকেঞ্জির চাকরি ছাড়ার কথা জানতে চাওয়া হলে বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বিষয়টি খোলাসা না করে বলেন, 'ম্যাকেঞ্জির এই সিরিজে যাওয়ার কথা ছিল। তার সঙ্গে আমাদের কথা বলতে হবে। দুই তিন দিনের মধ্যেই কথা বলব। সে যদি এই সফরে না যায় একরকম, আর বাংলাদেশের সঙ্গে না থাকলে অন্যরকম। এক্ষেত্রে আমরা বিকল্প ব্যাটিং কোচ নিয়োগ দেবো। আমরা জানি, ক্রেইগ ম্যাকমিলান এ মুহূর্তে কিছু করছেন না। সবকিছু পরিস্কার হওয়ার পর তার সঙ্গে আলোচনা হবে।'

সে যাই হোক, আকরামকে আর কথা বলার সুযোগ দিলেন না নিল ম্যাকেঞ্জি। টাইগারদের আরও অনেক সাবেক কোচের তালিকায় ঢুকে গেলেন তিনি। সুতরাং ম্যাকমিলানের ব্যাটিং কোচ হওয়ার সম্ভাবনা আরও জোড়ালো হলো। সেদিক থেকে জাতীয় দলের কোচিং স্টাফের তালিকা থেকে বাদ গেল আরও একজন দক্ষিণ আফ্রিকানের নাম। একজন ভালো স্বদেশি সঙ্গী হারালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তবে ভালো দিক হলো, এবার দিনের হিসাবে নয়, পুরো সময়ের জন্য ব্যাটিং কোচ নিয়োগ দেওয়ার চেষ্টা করবে বিসিবি।