লঙ্কা সফর নিয়ে ঘোষণা আজ

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০   

ক্রীড়া প্রতিবেদক

দেখতে দেখতে সময় ফুরিয়ে গেলেও ধৈর্য হারায়নি বিসিবি; বরং শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে সফরটা এগিয়ে নেওয়ার চেষ্টা করে গেছে। নির্ধারিত সময় পেরিয়ে গেলেও সিরিজ হওয়ার ব্যাপারে আশা ছাড়েনি কোনো পক্ষ। ধৈর্যের ফল টক না মিষ্টি জানা যেতে পারে আজ। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন দুপুরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ব্রিফ করবেন লঙ্কা সফর নিয়ে। এসএলসি থেকে বায়োসিকিউর বাবল দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। নতুন বায়োসিকিউর বাবল মূল্যায়ন করে 'ট্যুর প্ল্যান' ঘোষণা করা হবে।

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল ২৭ সেপ্টেম্বর। ডাম্বুলায় কন্ডিশনিং ক্যাম্পে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিয়ে বিসিবি আপত্তি করায় জটিলতা দেখা দেয়। দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসের হস্তক্ষেপে এসএলসি লঙ্কান কভিড টাস্কফোর্স ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে নতুন করে যোগাযোগ শুরু করে। টাস্কফোর্স চিকিৎসকদের নানাভাবে বোঝানোর চেষ্টা করা হয়। আইসিসির প্রধান ম্যাচ রেফারি রঞ্জন মাধুগালে উপস্থিত থেকে বায়োসিকিউর বাবলে টাইগারদের অনুশীলনের অনুমতি দেওয়ার অনুরোধ জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়কে। সিদ্ধান্ত জানাতে লম্বা সময় নেয় লঙ্কান কভিড টাস্কফোর্স। বিসিবি ও এসএলসি কর্মকর্তাদের ধৈর্যের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার পর আজ বায়োসিকিউর বাবল দিতে চেয়েছে তারা।

এ ব্যাপারে বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরীর কাছে জানতে চাওয়া হলে তিনিও জানান, এসএলসি আজ বায়ো-বাবল দেবে। অবশ্য এর আগেও বেশ কয়েকবার সময় দিয়ে ট্যুর প্ল্যান দিতে পারেনি এসএলসি। বিসিবি সিইও এবার আশায় আছেন, এবার প্রতিশ্রুতি রাখবে তারা।

টি২০ বিশ্বকাপ স্থগিত হওয়ার পর থেকে এসএলসির সঙ্গে তিন টেস্টের সিরিজ নিয়ে আলোচনা করছে বিসিবি। জাতীয় দলের সঙ্গে এইচপি স্কোয়াডকেও আতিথেয়তা দিতে রাজি হয়েছিল তারা। সেখানে বাদ সাধে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কভিড টাস্কফোর্স। লঙ্কায় পৌঁছানোর পর টাইগারদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের পাশাপাশি ৩০ জনের বহর ঠিক করে দেয়। আরও জটিল শর্ত জুড়ে দেওয়ায় এক ব্রিফিংয়ে কড়া প্রতিবাদ জানিয়েছিলেন বিসিবি সভাপতি। এসএলসিকে আনুষ্ঠানিক চিঠিও দেওয়া হয়েছিল বোর্ডের পক্ষ থেকে।