অ্যানফিল্ডে আর্তেতার এসিড টেস্ট

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০       প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপের মতে, আর্সেনালে রীতিমতো নবজাগরণ ঘটিয়েছেন মিকেল আর্তেতা। স্প্যানিশ এই কোচ দায়িত্ব নেওয়ার পর গানাররা এফএ কাপ জিতেছে, লিভারপুলকে হারিয়ে কমিউনিটি শিল্ডও জিতেছে।

তবে আর্সেনালের দায়িত্ব নেওয়ার পর সম্ভবত আজ অ্যানফিল্ডে সবচেয়ে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছেন আর্তেতা। ঘরের মাঠে গত ৬০টি লিগ ম্যাচ হারেনি ক্লপের লিভারপুল। আর্তেতা কি পারবেন এই রেকর্ড থামিয়ে দিতে!

আর্তেতা অ্যানফিল্ডকে বর্ণনা করেছেন পৃথিবীর সবচেয়ে কঠিনতম স্থান। তবে গত তিন মাসে লিগ চ্যাম্পিয়নদের বিপক্ষে দুটি জয় আত্মবিশ্বাস জোগাচ্ছে গানারদের। আর্তেতার জন্য যেমন কঠিন চ্যালেঞ্জ, ঠিক তেমনি লিভারপুলের জন্যও এটি প্রতিশোধের ম্যাচ।

তবে এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দুঃসংবাদ রয়েছে লিভারপুল শিবিরে। চেলসির বিপক্ষে গত ম্যাচে দুর্দান্ত খেলা থিয়াগো আলকান্তারা ও গোলরক্ষক অ্যালিসন বেকারের সামান্য চোট রয়েছে। তাদের দু'জনের খেলা নিয়েই খানিক শঙ্কা রয়েছে। আর অলরেডদের নিয়মিত অধিনায়ক জর্ডান হেন্ডারসন তো আরও আগেই ছিটকে গেছেন। গানার শিবিরে অবশ্য চোটের শঙ্কা নেই। সেরা একাদশ নিয়েই দল সাজাতে পারবেন আর্তেতা।

আর্সেনালের সাম্প্রতিক জাগরণের অন্যতম কারিগর হলেন স্ট্রাইকার অবামেয়াং। এফএ কাপের সেমি ও ফাইনালে গোল করে শিরোপা জয়ে মূল ভূমিকা রেখেছেন গ্যাবনিজ এই তারকা। পেনাল্টি শুটআউটে লিভারপুলকে হারিয়ে জেতা কমিউনিটি শিল্ডেও শেষ শটটি নিয়েছিলেন তিনি। আজও তাকেই সবচেয়ে বড় হুমকি মনে করছেন লিভারপুল বস ক্লপ। অবামেয়াংয়ের জন্যই গানাররা দ্রুত কাউন্টার অ্যাটাকে উঠতে পারে বলেও মনে করছেন জার্মান এই কোচ।