'গাভাস্কার মাসের পর মাস ছেলের মুখ দেখেনি', কোহলি বিতর্কে কপিল

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: নিউজ ডিগ ইন্ডিয়া

ছবি: নিউজ ডিগ ইন্ডিয়া

করোনার কারণে দীর্ঘ বিরতির পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে তারা খেলবে পূর্ণাঙ্গ সিরিজ। খেলবে কাঙ্খিত বোর্ডার-গাভাস্কার সিরিজ। কিন্তু চার টেস্টের ওই সিরিজের প্রথমটি খেলেই দেশে ফিরবেন বিরাট কোহলি।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকবেন তিনি। তার দেশে ফেরার খবরে এরই মধ্যে ভারতীয় শিবিরে চাপ জেঁকে বসেছে। তবে অজি কোচ জাস্টিন ল্যাঙ্গারসহ অনেকের কোহলির দেশে ফিরে আসার সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছেন। কেউ কেউ অবশ্য সমালোচনা করছেন ডানহাতি ব্যাটসম্যান কোহলির। এবার ভারতীয় অধিনায়কের দেশে ফিরে আসা নিয়ে কথা বললেন কপিল দেব।

ভারতীয় সংবাদ মাধ্যমকে সর্বকালের অন্যতম সেরা পেস অলরাউন্ডার কপিল দেব বলেছেন, 'আমরা কোন সফরে গিয়ে মাঝপথে দেশে ফেরার বিলাসিতা দেখাতে পারতাম না। সুনীল গাভাস্কার সিরিজের জন্য মাসের পর মাস ছেলের মুখই দেখতে পায়নি। এ বিষয়ে আমি নিশ্চিত। তখনকার ব্যাপারটাই ছিল ভিন্ন।'

পরিবারের কেউ অসুস্থ হলে, সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে সিরিজ থেকে ছুটি নেওয়ার বিষয়টি নতুন নয়। কোহলি এর আগে নানান কারণে অনেক সিরিজ থেকেই বিশ্রাম নিয়েছে। কিন্তু বোর্ডার-গাভাস্কার সিরিজের ব্যাপারটি ভিন্ন। কপিল দেবও মনে করেন পরিস্থিতি বদলেছে, 'কোহালির বিষয়ে বলতে পারি, বাবার মৃত্যুর পর দিনই সে মাঠে নেমে পড়েছিল। এখন আবার বাবা হওয়ার জন্য ছুটি নিচ্ছে। এখন হয়তো এমনটা করা যায়। কারণ পরিস্থিতি বদলেছে।'

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কের মতে, সন্তান জন্মের থেকে বড় প্যাশন হয় না। পরিবারের জন্য দেশে ফিরে আসছে বলে কোহলির জন্য খুশি কপিল দেব। এছাড়া খেলোয়াড়রা এখন প্রয়োজনে বিমানে চেপে তিন দিনের মধ্যে দেশে এসে আবার সিরিজে যোগ দিতে পারেন বলেও উল্লেখ করেছেন নটরাজ শটের মাস্টার কপিল দেব। তবে করোনার কারণে বিষয়টি কঠিন হয়ে গেছে কোহলির জন্য।