শাখতার দোনেস্কর বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে ২-০ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচটা ফাইনাল ধরে মাঠে নেমেছিল লস ব্লাঙ্কোসরা। মাঠে ভালোও খেলেছে তারা। কিন্তু জিদানের শিষ্যরা গোল করতে পারেননি। ইউক্রেনের ক্লাবের বিপক্ষে ওই হারে ২৫ বছর পর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে বিদায়ের শঙ্কায় পড়ে গেছে স্প্যানিশ ক্লাবটি।

রিয়াল কোচ জিদানের তাই চাকরির সুতোয় টান পড়েছে। ফ্রান্সম্যাচের হাতে আরও একটি ম্যাচ আছে। চ্যাম্পিয়নস লিগে বাঁচা-মরার লড়াই। বরুশিয়া মনশেনগ্লাডবার্গের বিপক্ষে ওই পরীক্ষাই পা হড়কালেই হয়তো ইউরোপ সেরার লড়াই থেকে রিয়ালের বিদায়ের সঙ্গে বেনজেমা-রামোসদের ডাগ আউট থেকেও বিদায় ঘণ্টা বেজে যাবে জিদানের।

তবে সাবেক রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাস ফুটবলার জিদান বলেছেন, তিনি পদত্যাগ করছেন না। বরং দল নিয়ে তিনি লড়াই চালিয়ে যাবেন। জিদানের মতে, এখনও সুযোগ আছে রিয়ালের। হার স্বীকার করে নেওয়ার এখনই তাই কিছু হয়নি। এছাড়া কোচ এখনও শক্ত অবস্থানে আছেন বলে মনে করছেন।

জিদান বলেন, 'আমি শক্ত অবস্থানে আছি এবং দলের জন্য সেরাটা দিয়ে চেষ্টা করে যাচ্ছি। অনেকগুলো সুযোগ পেয়েছি আমরা, জয়টা আমাদেরই প্রাপ্য ছিল। খারাপ সময় গেলে পরিশ্রম চালিয়ে যেতে হয়। সেটা আমরা করে যাচ্ছি। আমি পদত্যাগ করছি না। তার দরকার পড়বে বলে মনে হচ্ছে না।'

চলতি মৌসুমে জিদানের ছক নিয়ে উঠছে নানা প্রশ্ন। তবে জিদান সেটাকে সমস্যা মনে করছেন না। বরং প্রথম গোলটা পেয়ে গেলে দলের জন্য বাকি কাজগুলো সহজ হতো মনে করছেন, 'ধরনটা সমস্যা বলে মনে করছি না। আসলে অনেকগুলো বিষয় একসঙ্গে সামনে চলে এসেছে। গোল করতে আমাদের একটু অসুবিধা হচ্ছে। প্রথম গোলটা পেয়ে গেলে কাজটা দলের জন্য খুবই সহজ হতো।'

বিষয় : জিদানের চাকরির সুতোয় টান রিয়াল মাদ্রিদ কোচ শাখতার দোনেস্কোর বিপক্ষে হার রিয়ালের

মন্তব্য করুন