ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) যোগ হচ্ছে আরও দুটি দল। আইপিএলের ২০২২ মৌসুম তাই মাঠে গড়াবে দশ দলের অংশগ্রহণে। বৃহস্পতিবার আহমেদাবাদে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক সাধারণ সভায় বিষয়টির অনুমোদন দেওয়া হয়েছে।

এ বিষয়ে আইপিএলের গর্ভনিং বডিকে নতুন দুটি দল সম্পৃক্ত করার বিষয়ে বাকি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। বিসিসিআইয়ের ৮৯তম বার্ষিক সাধারণ সভায় ২০২১ সালের আইপিএলে আট দল রাখার সিদ্ধান্তই চূড়ান্ত করা হয়েছে। কারণ আগামী আইপিএলের আর বাকি আছে মাত্র চার মাস।

তবে দল পাওয়া কিংবা সব প্রক্রিয়া সম্পন্ন করার প্রেক্ষিতে ২০২২ আইপিএল নয়টি দলের অংশগ্রহণেও হতে পারে। এছাড়া বিসিসিআই জানিয়েছে, আইপিএলে দল আছে এমন প্রদেশ থেকে নতুন দল যোগ না করতে। এতে মহারাষ্ট্র, তামিল নাডু, তেলেঙ্গানা, ওয়েস্ট বেঙ্গল, রাজস্থান, দিল্লি কিংবা চান্ডিগড় থেকে নতুন ফ্র্যাঞ্চাইজি আসার সম্ভাবনা থাকছে না। তবে আহমেদাবাদ, রাজকোট, বিশাখাপত্তনম, কোচি থেকে দল আসার সম্ভাবনা তৈরি হয়েছে। 

বিসিসিআইয়ের সভায় গুরুত্ব পেয়েছে আরও একটি বিষয়। তা হলো ২০২৮ লস এঞ্জেলেসে গ্রীষ্ষকালীন অলিম্পিকে দল পাঠানো নিয়ে। বিসিসিআই ২০২৮ অলিম্পিকে ক্রিকেটের সংযুক্তির জোরালো সম্ভাবনা দেখছে। জানুয়ারির শুরুতে তাদের আর একটি বোর্ড সভা হতে পারে, ওই সভায় বিষয়টি নিয়ে হতে পারে বিস্তারিত আলোচনা। এছাড়া ভারতীয় বোর্ডের পক্ষ থেকে অন্যান্য বোর্ডকে ওই অলিম্পিকে অংশ নেওয়ার ব্যাপারে মতামত চাওয়া হয়েছে।