ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বন্দুকধারীদের হামলায় বেলজিয়াম-সুইডেন ম্যাচ পরিত্যক্ত

বন্দুকধারীদের হামলায় বেলজিয়াম-সুইডেন ম্যাচ পরিত্যক্ত

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ০৬:৩৩ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ০৬:৩৪

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ম্যাচে গত রাতে মুখোমুখি হয়েছিল বেলজিয়াম ও সুইডেন। তবে বন্দুকধারীদের হামলার কারণে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। ফুটবলার ও দর্শকদের নিরাপত্তার কথা ভেবে মাঝপথে খেলা পরিত্যক্ত ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা।

বেলজিয়ামের ব্রাসেলসের কিং বাদয়োইন স্টেডিয়ামে সুইডেনকে আতিথ্য দিয়েছিল বেলজিয়াম। কিন্তু প্রথমার্ধ শেষে বিরতির সময় জানা যায়, দুষ্কৃতকারীদের গুলিতে দুই সুইডিশ নাগরিক নিহত হয়েছেন। তাতে আর খেলা চালিয়ে যাওয়ার সাহস দেখায়নি বেলজিয়ামের ফুটবল ফেডারেশন।

হামলার পর এক ব্যক্তি অনলাইনে পোস্ট করা ভিডিওতে নিজেকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য দাবি করে হামলায় দায় স্বীকার করেন। বেলজিয়াম সরকার এটিকে জঙ্গি হামলা বলে আখ্যায়িত করেছে। নিরাপত্তাজনিত কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ার পরও অবশ্য স্টেডিয়ামে থাকেন দর্শকরা। প্রায় আড়াই ঘণ্টা পর স্টেডিয়াম ত্যাগ করেন তারা।  

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ওয়েবসাইটে বিবৃতিতে বলা হয়, 'আজ (গতকাল) সন্ধ্যায় ব্রাসেলসে সন্দেহভাজন সন্ত্রাসী হামলার পর দুই দল এবং স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বেলজিয়াম ও সুইডেনের মধ্যকার ২০২৪ ইউরো বাছাইপর্বের ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হলো।' 

বেলজিয়ামের কিছু সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, নিহত দুইজনের গায়ে সুইডেন জাতীয় দলের জার্সি পরা ছিল। সুইডিশ ফুটবল অ্যাসোসিয়েশন সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে বলে, 'ব্রাসেলসে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের স্বজনদের প্রতি সহমর্মিতা রইল।' বেলজিয়ামের ফুটবল অ্যাসোসিয়েশনও সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষতিগ্রস্তদের পাশে থাকার ঘোষণা দিয়েছে। এই ঘটনাকে বেলজিয়ামের প্রধানমন্ত্রী 'সন্ত্রাসবাদ' বলে আখ্যায়িত করেছেন। তবে হামলাকারীকে এখনও ধরা যায়নি।

পরিত্যক্ত হওয়ার আগপর্যন্ত ১-১ গোলের সমতায় ছিল ম্যাচটি। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট ইউরোর মূল পর্ব আগেই নিশ্চিত করেছে বেলজিয়াম। সুইডেনের অবশ্য সেই সুযোগ নেই। তাই বেলজিয়ামের বিপক্ষে ম্যাচটি পুনরায় খেলতে অস্বীকৃতি জানিয়েছেন সুইডিশ অধিনায়ক ভিক্টোর লিন্ডলফ।

আরও পড়ুন

×