ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

গুনাথিলাকার নিষেধাজ্ঞা তুলে নিল শ্রীলঙ্কা ক্রিকেট

গুনাথিলাকার নিষেধাজ্ঞা তুলে নিল শ্রীলঙ্কা ক্রিকেট

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ০৯:৪২ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ০৯:৪২

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় গিয়ে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন লঙ্কান ক্রিকেটার দানুশকা গুনাথিলাকা। গত মাসের শেষের দিকে অস্ট্রেলিয়ার আদালত থেকে যৌন কেলেঙ্কারির দায় থেকে মুক্তি পেয়েছেন তিনি। তবে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রেখেছিল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। এবার সেখান থেকেও মুক্তি পেলেন তিনি। ফলে শ্রীলঙ্কার হয়ে খেলতে আর বাধা রইল না তার।

এসএলসি জানিয়েছে, দেশটির স্বাধীন কমিটি গুনাথিলাকার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য সুপারিশ করে। তাই এসএলসি নির্বাহী কমিটি ১৩ অক্টোবর অনুষ্ঠিত সভায় তাদের এই সুপারিশটি অনুমোদন করে। এছাড়াও এসএলসি, গুনাথিলাকাকে তার ভবিষ্যতের সমস্ত কর্মকাণ্ডে জাতির প্রতিনিধি হিসেবে সর্বদা তার মর্যাদা বজায় রাখার জন্য সতর্ক করেছে।

গুনাথিলাকার বিরুদ্ধে ডেটিং অ্যাপের মাধ্যমে এক নারীকে পানশালায় ডেকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছিল। পুলিশের অভিযোগে ছিল, বিশ্বকাপ খেলতে এসে ২৯ বছর বয়সী এক নারীর সঙ্গে পরিচয় হয় গুনাথিলাকার। একটি ডেটিং অ্যাপের মাধ্যমে পরিচয় দুই জনের। বিশ্বকাপ চলাকালীন সেই নারীর আমন্ত্রণে রোজ বে'তে এক বাড়িতে যান গুনাথিলাকা। মদ্যপানের পর এক সময় সেই নারীর উপর হামলে পড়েন তিনি। সেই নারীর সঙ্গে চারবার যৌন সংস্পর্শে আসার অভিযোগ আছে। পরে সেই নারী সিডনি থানায় যৌন নিপীড়নের অভিযোগ করলে হোটেল থেকে গ্রেপ্তার করা হয় গুনাথিলাকাকে।

এমন চারটি অভিযোগ প্রাথমিকভাবে আনা হয়েছিল তার বিরুদ্ধে। এই অভিযোগ আমলে নিয়ে লঙ্কান ক্রিকেটারের বিরুদ্ধে তদন্তে নামে অস্ট্রেলিয়ার স্থানীয় পুলিশ। গত ২৮ সেপ্টেম্বর সেই অভিযোগ থেকে মুক্তি পান গুনাথিলাকা। তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ থেকে লঙ্কান এই ক্রিকেটারকে অব্যাহতি দেয় সিডনির আদালত।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন আর দেশের হয়ে খেলতে বাধা নেই গুনাথিলাকার। গত বছর অক্টোবরে নামিবিয়ার বিপক্ষে টি-টোয়েন্টির বিশ্বকাপে প্রথম রাউন্ডে সবশেষ ম্যাচ খেলেন ৩২ বছর বয়সী ব্যাটার।

আরও পড়ুন

×