ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

পুনের ‘রহস্য’ উইকেটে শামি-অশ্বিন দ্বিধায় ভারত

পুনের ‘রহস্য’ উইকেটে শামি-অশ্বিন দ্বিধায় ভারত

বৃহস্পতিবার পুনে স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। ছবি: টুইটার

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১১:১৫ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১১:১৫

বিশ্বকাপে বড় তিনটা জয় পেয়েছে ভারত। স্বাগতিক ও আসরের ফেবারিটের মতোই খেলেছে তারা।  মহারাষ্ট্রের পুনে স্টেডিয়ামে ওই ভারতের মুখোমুখি হবে তিন ম্যাচে দুইটিতে হারা বাংলাদেশ। বিশ্বকাপে এটাই পুনেতে প্রথম ম্যাচ। ওই হিসেবে উইকেট সম্পর্কে এখনও তেমন ধারণা পাওয়া যায়নি। 

তবে ভারতের সংবাদ মাধ্যম পুনেকে ‘রহস্য  উইকেট’ আখ্যা দিয়েছে। অর্থাৎ উইকেটে স্পিনের প্রভাব থাকবে, ব্যাটিং বান্ধব হবে নাকি পেস বোলিং সহায়ক হবে তা নিয়ে পরিষ্কার বার্তা পাওয়া যায়নি এখনও। ইতিহাসও পুনের উইকেট নিয়ে মিশ্র ধারণা দেয়। 

পুনে স্টেডিয়ামে প্রথম ওয়ানডে হয়েছে ২০১৩ সালে। শেষ ওয়ানডে হয়েছে ২০২১ সালে। সাত ওয়ানডেতে সেখানকার প্রথম ইনিংসের গড় রান ৩০৭। সর্বশেষ ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ভারত ৩২৯ রান করে জিতেছিল ৭ রানে। সাত ম্যাচের মধ্যে ভারত সেখানে হেরেছেও তিনটি। 

তবে সর্বশেষ টি-২০ ব্যাটিং উইকেটের ধারণা দেয়। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ভারত। শ্রীলঙ্কার ২০৬ রানের জবাবে ১৬ রানে হেরেছে স্বাগতিকরা। দুই ইনিংস মিলিয়ে হয়েছে চারশ’ ছোঁয়া রান। পুনের উইকেট সাধারণত ধীর হয়। স্পিনাররা টার্ন পান। তবে সেখানে উইকেট বেশি পেয়েছেন পেসাররা। আবার নতুন যে উইকেট তৈরি করা হয়েছে সেখানে পেসাররাই নাকি সুবিধা পাবেন বেশি। 

উইকেটের এসব রহস্য মাথায় রেখে একাদশ নির্ধারণ নিয়ে ভারতীয় দল দ্বিধায় আছে বলে দাবি করেছে সংবাদ মাধ্যম ইনসাইড স্পোর্টস। তাদের মতে, উইকেটে পেসারদের জন্য সহায়তা থাকলে শার্দুল ঠাকুরের জায়গায় মোহাম্মদ শামির খেলার সম্ভাবনা বেশি। আবার স্পিনাররা যদি সহায়তা পান তবে শার্দুলের জায়গায় খেলবেন অশ্বিন।

আরও পড়ুন

×