ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রোটিয়াদের ধসিয়ে ডাচদের রূপকথা

প্রোটিয়াদের ধসিয়ে ডাচদের রূপকথা

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৪৩ রান করা মিলারকে ফিরিয়ে ডাচদের উল্লাস - আইসিসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১৭:৩৩ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১৮:০১

আকাশ ছুঁতে চাইলেই সম্ভবত মেঘ ছোঁয়া যায়। বাছইপর্ব পেরিয়ে বিশ্বকাপে আসা নেদারল্যান্ডসের সেমিফাইনালে খেলার স্বপ্ন আকাশ ছোঁয়ার মতোই। ওই স্বপ্নের পথে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়ে মেঘটা ছুঁয়ে ফেলেছে ডাচরা। লিখেছে রূপকথা।

ধর্মশালায় মঙ্গলবার বৃষ্টিবৃঘ্নিত ম্যাচে টস হেরে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। ব্যাটিংয়ে নেমে ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে বিপর্যয়ে পড়ে ডাচরা। শুরুর ৫০ রানে ৪টি এবং দলের রান একশ’ ছাড়াতেই (১১২ রান) ৬ উইকেট হারায় তারা।

এরপর দৃঢ়তা দেখান সাতে নামা উইকেটরক্ষক ব্যাটার ও অধিনায়ক এডওয়ার্ড। তিনি ৬৯ বলে দশটি চার ও এক ছক্কায় ৭৮ রানের ইনিংস খেলেন। লোয়ার অর্ডারে ফন ডার মারইউ ২৯ এবং আরিয়ান দত্ত ২৩ রানের ইনিংস খেলে দলকে ৮ উইকেটে ২৪৫ রানের পুঁজি এনে দেন।

জবাব দিতে নেমে ৩৬ রানের ওপেনিং জুটি পায় দক্ষিণ আফ্রিকা। এরপরই ধস নামে তাদের। ৪৪ রানে ৪ উইকেট পড়ে যায় প্রোটিয়াদের। একে একে ফিরে যান কুইন্টন ডি কক (২০), অধিনায়ক টেম্বা বাভুমা (১৬), রেসি ভ্যান ডার ডুসন (২) ও এইডেন মার্করাম (১)।

ওই ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করে ব্যর্থ হন হেনরি ক্লাসেন ও ডেভিড মিলার। ক্লাসেন ২৮ বলে ২৮ রান করেন। মিলার খেলেন ৪৩ রানের ইনিংস। তারা প্যাভিলিয়নে ফিরতেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। পরে গেরাল্ড কোয়েটজে ২২ এবং কেশব মহারাজ ৪০ রানের ইনিংস খেলে পরাজয়ের ব্যবধান কমান।

ডাচদের এই রূপকথার জয়ে দারুণ বোলিং করেছেন লগান ফন বিক, পাউল ফন মেকেরান, রিওলফ ফন মারউই ও ব্যস ডি লিড। লগান ফন বিক বল হাতে নিয়েছেন ৩ উইকেট। বাকিরা নেন দুটি করে উইকেট।

এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি, মার্কো ইয়ানসেন ও কাগিসু রাবাদা।

আরও পড়ুন

×