ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাবরদের বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপের পুনরাবৃত্তি চায় বাংলাদেশ

বাবরদের বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপের পুনরাবৃত্তি চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২৩ | ০৬:১৪ | আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ | ০৬:১৪

বিশ্বকাপে যা হারানোর সব হারিয়ে ফেলেছে বাংলাদেশ। এবার শুধুই লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি। আইসিসির এই ইভেন্টে খেলতে হলে বিশ্বকাপের সেরা ৮ দলের মাঝে থাকতে হবে বাংলাদেশকে। সেই লক্ষ্যেই আজ পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে সাকিবের দল।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে প্রত্যাশার পারদ বাড়িয়ে দিয়েছিল সাকিবরা। এরপর তো টানা হার। যে দলটি সেমিফাইনালের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে গেল, সেই দল কিনা এখন দশ দলের মাঝে আছে নয়ে। বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন শেষ হলেও সম্ভাবনা বেঁচে আছে পাকিস্তানের, তবে কঠিন সমীকরণে দাঁড়িয়ে দলটা।

এর আগে বিশ্বকাপে দু'বার মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ-পাকিস্তান। দু'দলই একবার করে ম্যাচ জিতেছে। ১৯৯৯ সালে প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নেমেই অঘটনের জন্ম দেয় বাংলাদেশ। শক্তিশালী পাকিস্তানকে বিধ্বস্ত করে ৬২ রানের জয় তুলে নেয় টাইগাররা। ইংল্যান্ডের নর্দাম্পটনে অনুষ্ঠিত ঐ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। আকরাম খানের ৪২, শাহরিয়ার হোসেনের ৩৯ ও খালেদ মাহমুদের ২৭ রানের উপর ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ২২৩ রানের সম্মানজনক পুঁজি পায় বাংলাদেশ। এরপর দারুণ বোলিং নৈপুন্যে ৪৪ দশমিক ৩ ওভারে পাকিস্তানকে ১৬১ রানে গুটিয়ে দেয় বাংলাদেশের বোলাররা। ৩১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন খালেদ মাহমুদ। বাংলাদেশের কাছে পরাজিত হলেও আসরের ফাইনাল খেলে পাকিস্তান। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরে যায় দেশটি।

এরপর চারটি বিশ্বকাপে দেখা হয়নি বাংলাদেশ-পাকিস্তানের। অবশেষে ২০ বছর পর, ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে দেখা হয় বাংলাদেশ-পাকিস্তানের। ঐ ম্যাচে ৯৪ রানে বাংলাদেশকে হারায় পাকিস্তান।

এখন পর্যন্ত ওয়ানডেতে ৩৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এর মধ্যে বাংলাদেশের জয় ৫টি এবং পাকিস্তানের জয় ৩৩টি। গত সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপে সর্বশেষ দেখা হয়েছিলো দু'দলের। সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

আরও পড়ুন

×