ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

মুমিনুল-জয়কে হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ

জয়ের সেঞ্চুরির আক্ষেপ নিয়ে চা-বিরতিতে বাংলাদেশ

ছবি- ইউসুফ আলী

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৩:১৫ | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ | ১৪:৩১

জয়-মুমিনুলে জমে উঠেছিল বাংলাদেশের তৃতীয় উইকেট জুটি। জুটির পঞ্চাশ গড়ে সেটিকে আরও বাড়িয়ে নিচ্ছিলেন তারা। তবে শতরানের জুটি হওয়ার আগেই ছন্দপতন হয় মুমিনুলের। ফিলিপ্সের বলে ব্লান্ডেলের তালুবন্দি হয়ে মুমিনুলের বিদায়ে ভাঙে ৮৮ রানের জুটি। ফেরার আগে ৭৮ বলে ৪ বাউন্ডারিতে ৩৭ রান করেন। সঙ্গী হারিয়ে টিকতে পারেননি জয়, সেঞ্চুরির অপেক্ষায় থাকা জয়কে পরের ওভারেই ফেরান শোধি। ১৬৬ বলে ১১ বাউন্ডারিতে ৮৬ রানে থামেন জয়। ১৪ রানের জন্য পাননি ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি।

৫৫ ওভারে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৮৫ রান। ক্রিজে নতুন দুই ব্যাটার মুশফিক ও শাহাদাত। 

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। দুই ওপেনারের ব্যাটে সতর্ক শুরু করলেও জাকিরের বিদায়ে ভাঙে এই জুটি। ১৩তম ওভারে কিউই স্পিনার এজাজ প্যাটেলের ঘূর্ণিতে বোল্ড হয়ে ফেরেন জাকির। সাজঘরে ফেরার আগে ৪১ বলে ১২ রান করেন তিনি। এরপর জয়কে নিয়ে আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে যান নাজমুল হোসেন শান্ত। এজাজ প্যাটেলের বলে ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন বাংলাদেশ অধিনায়ক। অতি আগ্রাসী হতেই উইকেট বিলিয়ে দেন তিনি। গ্লেন ফিলিপসের ফুল টসে ছক্কা মারতে গিয়ে কেন উইলিয়ামসনের তালুবন্দী হয়ে বিদায় নেন শান্ত। ফেরার আগে ২ চার ও ৩ ছক্কায় ৩৫ বলে ৩৭ রান করেন। শান্তর বিদায়ের পর মুমিনুলের সঙ্গে জুটি গড়ে ব্যক্তিগত ফিফটি তুলে নেন জয়। ৯৩ বলে তিনি ছুঁয়েছেন এই মাইলফলক।

সাকিব-লিটন না থাকায় নাজমুল হোসেন শান্ত টেস্টে নেতৃত্ব দিচ্ছেন। এই ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হয়েছে ব্যাটসম্যান শাহাদাত হোসেন দীপুর। ২০২১ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় শাহাদাতের। ২০২০ সালে যুব বিশ্বকাপ জিতেছিলেন মিডল অর্ডার এই ব্যাটার। ২২টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ২টি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরিতে ১৩৮৩ রান করেছেন।

এদিকে কিউইদের বিপক্ষে পুরোপুরি স্পিন নির্ভর দল সাজিয়েছে বাংলাদেশ। একাদশের একমাত্র পেসার শরীফুল ইসলাম। দলে আছেন তিন স্পিনার—মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান। নিউজিল্যান্ডের একাদশেও তিন স্পিনার। তবে সফরকারীরা বাংলাদেশের চেয়ে একজন পেসার বেশি খেলাচ্ছে। অধিনায়ক টিম সাউদির সঙ্গে আছেন কাইল জেমিসন।

বাংলাদেশের একাদশ: নাজমুল হোসেন (অধিনায়ক), জাকির হাসান, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান (উইকেটরক্ষক), তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, নাঈম হাসান ।

নিউজিল্যান্ড একাদশ: টিম সাউদি (অধিনায়ক), ডেভন কনওয়ে, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, এজাজ প্যাটেল।

আরও পড়ুন

×