ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

পাকিস্তান থেকে সরে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফি?  

পাকিস্তান থেকে সরে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফি?  

ছবি: ফাইল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ২০:৪৫

সম্প্রতি ভারতে সমাপ্ত হয়েছে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ। এবার ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আট বছর পর ফিরে আসা আসর দিয়ে নিজ দেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের স্বপ্ন দেখছে পাকিস্তান। 

কিন্তু পাকিস্তান সফরে ভারত দল পাঠাতে আগ্রহী না হওয়ায় ওই আসর পাকিস্তান থেকে সরে যেতে পারে। কিংবা হাইব্রিড পদ্ধতিতে মাঠে গড়াতে পারে আসরটি। যেখানে ভারত তাদের ম্যাচ খেলবে নিরপেক্ষ ভেন্যুতে। যদিও পিসিবি ওমন কোন প্রস্তাবে এখনই সাড়া দিচ্ছে না। 

চ্যাম্পিয়ন্স ট্রফির ভাগ্য নির্ধারণ নিয়ে এরই মধ্যে পিসিবির চেয়ারম্যান জাকা আশরাফ ও বোর্ডের প্রধান নির্বাহী সালমান নাসের আইসিসির এক্সিকিউটিভ কমিটির সঙ্গে বৈঠক করেছেন বলে দাবি করেছে সংবাদ মাধ্যম। ওই বৈঠকের পরে আইসিসির কাছে এক চিঠিতে চ্যাম্পিয়ন্স ট্রফি নিরপেক্ষ ভেন্যুতে বা হাইব্রিড পদ্ধতিতে আয়োজন করতে হলে তার জন্য ক্ষতিপূরণ দাবি করেছে পিসিবি। 

সূত্র জানিয়েছে, পিসিবির কর্মকর্তারা বিসিসিআই-এর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে ভারতের বোর্ড কর্মকর্তারা পাকিস্তানে দল পাঠানোর প্রস্তাব প্রত্যাখান করেছেন। বিষয়টি নিয়ে পিসিবির পক্ষ থেকে আইসিসিকে জানানো হয়েছে, যেন কোন পরিস্থিতিতে একতরফা সিদ্ধান্ত না নেওয়া হয়। 

এছাড়া কোন কারণে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর নিরপেক্ষ ভেন্যুতে সরিয়ে নেওয়া হলে আইসিসির কাছে ক্ষতিপূরণ দাবি কর চিঠি দিয়েছে পিসিবি, ‘নিরপত্তা নিয়ে কোন উদ্বেগ ছাড়াই শীর্ষ পর্যায়ের ক্রিকেটীয় দেশ পাকিস্তান সফর করেছে। সুতরাং কোন কারণে যদি টুর্নামেন্ট অন্য কোন দেশে সরিয়ে নিতে বলা হয় সেক্ষেত্রে আইসিসিকে প্রাপ্য আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।’ 

চলতি বছরের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানায় ভারত। যে কারণে আসরটি হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয়েছে। ভারত ছাড়া আসরে অংশ নেওয়া প্রতিটি দল পাকিস্তানে ম্যাচ খেলেছে। ওই আসরের কারণে বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠানো নিয়ে পাকিস্তান গড়িমসি করেছে। শেষ পর্যন্ত ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারত পাকিস্তানে আসবে এই শর্তে ভারতে বিশ্বকাপ খেলতে দল পাঠায় দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

আরও পড়ুন

×