ভারতের বিপক্ষে টেস্ট নেতৃত্বের অভিষেকে দলের সেরা দুই তারকা তামিম-সাকিবকে পাননি মুমিনুল হক। পাকিস্তান সফরে ছিলেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। বুধবার 'নতুন শুরুর' সিরিজে পূর্ণ শক্তির দল নিয়ে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নামছে বাংলাদেশ। নির্ভার মুনিমুল এবার তাই দেখাতে চান আক্রমণাত্মক নেতৃত্ব।

মঙ্গলবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মুমিনুল জানান, তার নেতৃত্বের ধরণই আসলে আক্রমণাত্মক। কিন্তু বিগত টেস্টগুলোতে পরিস্থিতির কারণে তিনি হয়তো সেটা দেখাতে পারেননি। এবার ক্যারিবীয়দের বিপক্ষে দেখাতে চান। তাকে আগ্রাসী হওয়ার আত্মবিশ্বাস দিচ্ছেন 'বড় ভাই' সাকিব-তামিমরা। মুমিনুল সেটাও জানিয়েছেন।

তিনি বলেন, 'আমি আক্রমণাত্মক নেতৃত্ব দিতে পছন্দ করি। ম্যাচ পরিস্থিতির কারণে হয়তো এর আগে অধিনায়কত্ব অন্য রকম লাগতে পারে। কিন্তু আমার নেতৃত্বের ধরণ আগ্রাসী। এছাড়া এবার নেতৃত্ব দিতে আমার জন্য অনেক বেশি সুবিধা হবে। কারণ তরুণ অধিনায়ক হিসেবে সাকিব ভাইয়ের মতো বড়দের থাকাটা আমার জন্য ভালো।'

ওয়ানডে সিরিজে সহজেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়া গেছে। কিন্তু লাল বলের ক্রিকেটটা ভিন্ন। কাজটা তাই সহজ হবে না। কারণ তাদের দলে ক্রেগ ব্রাথওয়েট-জোহান ক্যাম্পবেলের মতো উইকেটে পড়ে থাকার মতো ব্যাটসম্যান আছেন। পেসার কেমার রোচ-শ্যানন গ্যাব্রিয়েলরা ক্ষমতা রাখেন প্রতিপক্ষকে গুড়িয়ে দিতে। প্রতিপক্ষের দেয়াল ভাঙতে আছেন স্পিনার রাকিম কর্নওয়ালও।

সেটা মাথায় নিয়েই ভালো ক্রিকেট খেলার ব্যাপারে আশাবাদী মুমিনুল, 'ওদের টেস্ট আক্রমণ বেশ ভালো এবং অভিজ্ঞ। তবে শেষবারও এই বোলিং আক্রমণ নিয়েই তারা এসেছিল। তাদের সামলানোর প্রস্তুতি আমরা নিয়েছি। রাকিমকে নিয়ে আলাদা পরিকল্পনা করা হয়েছে। আশা করছি আগের মতো এবারও ভালোই হবে।'