চলতি বছরের শেষে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। তবে স্থগিত হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ খেলতে নয়। বরং ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্য আসবে তারা। ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যম ক্রিকইনফো এমনটাই জানতে পেরেছে।

২০১৭ সালের পরে বাংলাদেশ সফরে আসেনি অজিরা। তবে গত বছরের জুনে তামিম-মুমিনুলদের সঙ্গে টেস্ট খেলতে আসার কথা ছিল অজিদের। করোনার কারণে স্থগিত হয়েছে সেই সিরিজ। ওই সিরিজের ব্যাপারে নতুন আলাপ এগিয়ে না নিয়ে টি-২০ খেলতে আসবেন ডেভিড ওয়ার্নার-প্যাট কামিন্সরা।

স্থগিত হয়ে যাওয়া ওই টেস্ট সিরিজও মাঠে গড়ানো কঠিন। কারণ চলতি বছরের এপ্রিলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল মাঠে গড়াবে। মুশফিকদের তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সূচি নির্ধারণের অপেক্ষা করতে হবে।

শুধু অস্ট্রেলিয়া নয় টি-২০ বিশ্বকাপের আগে ইংল্যান্ড সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট খেলতে বাংলাদেশে আসতে পারে। বিসিবি তাই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে আয়োজন করতে পারে ত্রিদেশীয় সিরিজ।

করোনার মধ্যে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটে ফিরেছে। আগামী মাসে টাইগাররা নিউজিল্যান্ড সফরে যাবে। ওদিকে শ্রীলংকা এপ্রিল-মে'তে আসতে পারে বাংলাদেশ সফরে। আইসিসি ক্রিকেট ওয়াল্ড কাপ সুপার লিগের ব্যস্ততা আছে তামিমের দলের। সব মিলিয়ে বছরজুড়ে অনেকগুলো আন্তর্জাতিক ক্রিকেট অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।