ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলংকার মে মাসে বাংলাদেশ সফরে আসার কথা শোনা গেছে। তার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের সিরিজ খেলতে শ্রীলংকা যাবে বাংলাদেশ। লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাশলি ডি সিলভা বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছরের অক্টোবরে স্থগিত হয়ে যাওয়া বাংলাদেশ দলের শ্রীলংকা সফরটি এপ্রিলে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি। পাল্লেকেলে ও ক্যান্ডিতে দুটি টেস্টের সূচি প্রায় চূড়ান্ত বলেও উল্লেখ করেন এই ক্রিকেট প্রশাসক। গতবার কঠোর কোয়ারেন্টাইনের শর্তে সফর থমকে গিয়েছিল। তবে এবার শর্ত শিথিল হচ্ছে।

মঙ্গলবার কলম্বোভিত্তিক ডেইলি ফিনান্সিয়াল টাইমস জানায়, এসএলসি প্রধান নির্বাহী বলেছেন, 'এবার কোয়ারেন্টাইনের মেয়াদ কমানো হয়েছে। সাত দিন কোয়ারেন্টাইনের পর দশম দিন থেকে খেলা যাবে। যেভাবে ইংল্যান্ড সিরিজ আয়োজন করা হয়েছে সেভাবেই।'

বাংলাদেশ দল দুটি টেস্ট খেলবে জানিয়ে তিনি বলেন, 'এপ্রিলে সফরে আসছে বাংলাদেশ, এটা ৯০ ভাগ নিশ্চিত। আমাদের পরিকল্পনা হচ্ছে এখানে পৌঁছার পর তারা ডাম্বুলায় যাবে। সেখানে একটি প্রস্তুতি ম্যাচ খেলে তারপর ক্যান্ডি। বাকিটা সবকিছু চূড়ান্ত হওয়ার পর নিশ্চিত করা যাবে।'

উইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শেষ করে নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি২০ সিরিজ শেষ হবে এপ্রিলের প্রথম দিন। ওদিকে এপ্রিল মে-তে আইপিএল হওয়ায় আন্তর্জাতিক সূচি ফাঁকা আছে। বিশেষ করে বাংলাদেশ-পাকিস্তান-শ্রীলংকার মতো দলের জন্য। যাদের ক্রিকেটাররা আইপিএল কম ডাক নেন।