নিউজিল্যান্ডের মাটিতে তিনটি ওয়ানডে এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে উড়াল দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ওই সফরে দলের সঙ্গে যাচ্ছেন না দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। পারিবারিক কারণে ছুটি নিয়েছেন তিনি।

সাকিবকে দল পাচ্ছে না শ্রীলংকার বিপক্ষে এপ্রিলের টেস্ট সিরিজেও। আইপিএলে খেলার জন্য বোর্ডের থেকে ছাড়পত্র নিয়েছেন তিনি। বিসিবি তাকে অনিচ্ছা স্বত্ত্বেও আইপিএলে খেলার অনুমতি দিয়েছে। এ নিয়ে ক্ষোভও ঝেড়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এমনকি সাকিব এভাবে ছুটি নেওয়ায় কেন্দ্রিয় চুক্তির শর্তেও কড়াকড়ি আনছে বোর্ড। তবে বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো সম্মান জানাচ্ছেন সাকিবের সিদ্ধান্তকে। তার মতে, সাকিব থাকলে ভালো হতো। তবে ক্যারিয়ার, জীবিকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুযোগও তাদের থাকতে হবে।

ডমিঙ্গো বলেন, 'কোচ হিসেবে সব সময় চাই, সাকিব দলে থাকুক। তবে এমন সিদ্ধান্তের ক্ষেত্রে হুট করে বিচার করা সবসময়ই কঠিন। সাকিব আইপিএলে যাওয়ার বিষয়ে অনেকের সঙ্গে আলাপ করেছেন। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্তটা তাকেই নিতে হয়েছে।'

দক্ষিণ আফ্রিকান এই কোচ আরও বলেন, 'কোচ হিসেবে আমি সাকিবের সিদ্ধান্তকে সম্মান জানায়। এটা তার ক্যারিয়ার, তার জীবিকার ব্যাপার। সুতরাং বাইরে থেকে আমাদের বিচার করা ঠিক না। আমি শুধু এইটুকু জানি, যখন সে দেশের হয়ে খেলে, পূর্ণ অঙ্গীকার নিয়েই খেলে। আর ক্রিকেট এখন যেদিকে যাচ্ছে, কাউকে কোন নির্দিষ্ট একটা ফরম্যাটে খেলার জন্য জোর করার সুযোগ নেই। বোর্ড এবং ক্রিকেটারের সিদ্ধান্তকে তাই আমাদের সম্মান জানাতে হবে।'