গেল মৌসুমের মতো চলতি মৌসুমেও কিছুই না জেতার পথে পা বাড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছে তারা। এখন কাতালানদের সামনে মৌসুমে ডাবল জেতার সম্ভাবনা অল্প হলেও জ্বলে উঠেছে। জোরালো হয়েছে অন্তত কোপা দেল রে জিতে সান্তনা পাওয়ার।

বুধবার রাতের ম্যাচে সেভিয়ার বিপক্ষে কোপা দেল রে'র সেমিফাইনালের দ্বিতীয় লেগে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সেই সম্ভাবনা জাগিয়েছেন মেসি-পিকেরা। প্রথম লেগে সেভিয়ার মাঠ থেকে ২-০ গোলে হেরে ফিরেছিল কাতালানরা। ফাইনালে যাওয়ার লড়াইয়ে দ্বিতীয় লেগে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৩-০ গোলে জিতেছে রোনাল্ড কোম্যানের দল।

তবে মেসিদের ফাইনালে তুলে দিতে বড় অবদান রেখেছেন সেভিয়ার এক ব্রাজিলিয়ান ও আর্জেন্টাইনের ভুল। ম্যাচের ১২ মিনিটে উসমান ডেম্বেলের গোলে এগিয়ে গেলেও পরবর্তী সময়ে গোল করার তেমন সুযোগ তৈরি করতে পারেননি মেসিরা। বরং ৭৩ মিনিটে সেভিয়ার আর্জেন্টাইন ফরোয়ার্ড লুকাস অকাম্পোসকে ফাউল করে পেনাল্টি দিয়ে বসে বার্সা।

কিন্তু অকাম্পোস দলকে একটি অ্যাওয়ে গোল এনে দেওয়ার সেই সুবর্ণ সুযোগ নিতে পারেননি। জার্মানির কাতালান গোলরক্ষক মার্ক টের স্টেগান রুখে দেন তার শট। এরপর ম্যাচের ৯২ মিনিটে বক্সের সামনে বার্সা ফুটবলারকে ফাউল করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নান্দেজ। দ্বিতীয় হলুদ কার্ডের সুবাদে লাল কার্ডের খড়গে পড়ে মাঠ ছাড়েন তিনি।

বক্সের সামনে ফ্রি কিক পেয়ে যায় বার্সা। তা থেকে কর্ণারের জটলা এবং গ্রিজম্যানের ক্রস থেকে গোল করে দলকে এগিয়ে নেন জেরার্ড পিকে। এরপর অতিরিক্ত সময়ের শুরুতে আরও এক গোল যোগ করে বার্সা। এবার গোল করেন মার্টিন ব্রাথওয়েট। তার ওই গোলেই ফাইনালে উঠে যায় বার্সা। পরে মেজাজ হারানোর সেভিয়ায় ডি জং ১০৫ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। কোপা দেল রে'র ফাইনালে বার্সার মুখোমুখি হবে লেভান্তে ও অ্যাথলেটিকো বিলবাওয়ের মধ্যে জয়ী দল।