আহমেদাবাদে গোলাপি বলে দিবা-রাত্রির টেস্টে দুই ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল ইংল্যান্ড। দুইশ'র রানের কাছে যেতে পারেনি দুই ইনিংসের একটিতেও। হায়দরাবাদে সিরিজের চতুর্থ এবং শেষ টেস্টে শুরুতে ব্যাটিং করে প্রথম ইনিংসে ২০৫ রানে থেমেছে ইংলিশরা।

শেষ টেস্টে প্রথম ইনিংসে দুইশ' রানের ঘরে গেলেও সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের মতে, ইংল্যান্ডের আজকের (বৃহস্পতিবার) ব্যাটিং আগের চেয়েও বেশি খারাপ হয়েছে। ইংলিশরা এ ম্যাচেও ভারতের স্পিন ঠিক মতো সামলাতে পারেননি।

শুরুতে ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনার আক্সার প্যাটেল ও পেসার মোহাম্মদ সিরাজের তোপে পড়ে ইংল্যান্ড। ৩০ রানে ৩ উইকেট হারায় তারা। জ্যাক চার্লি ও ডমিনিক সিবলিকে তুলে নেন আক্সার। এরপর জো রুটকে তুলে নেন সিরাজ। এরপর ২৮ রান করে আশা দেখানো জনি বেয়ারস্টোও আউট হন সিরাজের বলে।

মিডল অর্ডারে অবশ্য বেন স্টোকস ও অলি পোপ দলকে আশা দেখাচ্ছিলেন। এরপর ড্যানিয়েল লউরেন্স দলকে ভালো সংগ্রহের পথ দেখাচ্ছিলেন। কিন্তু রবিশচন্দন অশ্বিন, আক্সার প্যাটেল এবং ওয়াশিংটন সুন্দর একে একে তুলে নেন তাদেরও। বেন স্টোকস করেন দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান। অলি পোপ করেন ২৯ রান। লউরেন্সের ব্যাট থেকে আসে ৪৬ রান।

ভারতের হয়ে তৃতীয় টেস্টে দুর্দান্ত বোলিং করা আক্সার প্যাটেল চতুর্থ ইনিংসের প্রথম ইনিংস থেকে তুলে নেন ৪ উইকেট। এছাড়া অশ্বিন তিনটি, সিরাজ দুটি এবং সুন্দর একটি উইকেট নেন।