চোখে মুখে আগ্রাসন নিয়ে খেলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ওই ঔদ্ধত্য দিয়ে প্রতিপক্ষের মনে ভেঙে দেন তিনি। কিন্তু ঋষভ পান্তের চোখ দিয়ে আগুন ছোটে না। আগুন তিনি ব্যাট দিয়েই ছোটান। অনেকটা বিরেন্দ্র শেবাগের মতে।

সাবেক পাকিস্তান ব্যাটসম্যান ইনজামাম উল হক তাই ঋষভ পান্তের মধ্যে শেবাগের ছায়া দেখতে পান। সাবেক পাকিস্তান অধিনায়কের কাছে, ঋষভ পান্তকে দেখা মানে যেন শেবাগকে বাঁ-হাতে ব্যাট করতে দেখা। অস্ট্রেলিয়ার পরে ইংল্যান্ডের বিপক্ষে ভয়ডরহীন ব্যাটিং করে দলকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তুলেছেন পান্ত।

অন্য অনেকের মতো তাই ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যানের প্রশংসায় মেতেছেন ইনজামাম। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, 'ঋষভ পান্ত, সত্যিই অসাধারণ। অনেকদিন পরে একজন ব্যাটসম্যান দেখলাম, চাপ যার ওপর ভর করে না।

১৪৬ রানে ৬ উইকেট পড়ার পরে যেভাবে সে ব্যাটিং শুরু করেছে, এটা যে কেউ পারবে না। উইকেট কেমন, বোলার কেমন, প্রতিপক্ষ কত রান করেছে, এসব নিয়ে সে ভাবে না। নিজের শট খেলে। স্পিন-পেসের বিপক্ষে সমান ভালো সে। তাকে দেখা যেন বাঁ-হাতে শেবাগকে ব্যাট করতে দেখা।'

শেবাগের সঙ্গে পান্তের তুলনা করে ইনজামাম বলেন, 'আমি শেবাগের সঙ্গে খেলেছি। তার কাছেও উইকেট, প্রতিপক্ষের বোলিং আক্রমণ চিন্তার ব্যাপার ছিল না। তিনি কেবল নিজের খেলাটা খেলতে পছন্দ করতেন। এমনকি ফিল্ডার সীমানায় থাকলেও। শেবাগের পরে তেমনই একজন ক্রিকেটার দেখলাম।'