করোনার মধ্যে গত বছর সংযুক্ত আরব আমিরাতে ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ আয়োজন সম্ভব হয়নি। কারণ ১৬ দলের কোয়ারেন্টাইন এবং সুরক্ষা নিশ্চিত করা ছিল কঠিন।

একই কারণে ভারতে অনুষ্ঠিত ২০২১ টি-২০ বিশ্বকাপের আকাশেও জমে আছে মেঘ। সবকিছু পরিকল্পনা অনুযায়ী এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার (আইসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মনু শাইনি এমনই মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, 'করোনার কারণে অনিশ্চিত পরিস্থিতি এখনও কাটেনি। সবাই চেষ্টা করছেন এর সঙ্গে মানিয়ে নেওয়ার। করোনার কারণে তাই ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের প্রস্তুতি পরিকল্পনা অনুযায়ী এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না।'

মনু শাইনি জানান, দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন এবং বৈশ্বিক আসর আয়োজন এক ব্যাপার নয়। দুই দলকে সহজেই জৈব্য-সুরক্ষায় রাখা সম্ভব। কিন্তু ১৬ দলকে সুরক্ষা দেওয়া, তাদের জৈব্য-সুরক্ষা ব্যবস্থা এবং তা নিয়ন্ত্রণ করা সহজ নয়।

এছাড়া সুরক্ষা ব্যবস্থার মধ্যে থেকেও পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ক্রিকেটার এবং স্টাফ মিলিয়ে সাতজন করোনা আক্রান্ত হয়েছেন। পিএসএল তাই স্থগিত করে দিতে বাধ্য হয়েছে পিসিবি। আইসিসি তাদের ভুল থেকে শিক্ষা নিচ্ছে বলেও জানান সংস্থাটির সিইও।

চলতি বছরের টি-২০ বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা অক্টোবরে। শেষ হওয়ার কথা ১৪ নভেম্বর। আসরটি মূলত গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা স্থগিত হয়ে গেছে। ওই আসরটি হচ্ছে ভারতে। আর অজিরা হয়েছেন ২০২২ বিশ্বকাপের আয়োজক।