ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা দারুণভাবে শুরু করলেও ধারা ধরে রাখতে পারেননি বিরাট কোহলিরা। প্রথম ম্যাচে ৩১৭ করে ৬৬ রানের জয় পেলেও দ্বিতীয় ম্যাচে ৩৩৭ রান করে ৬ উইকেটে হেরেছে স্বাগতিকরা।

দুই ম্যাচেই বল হাতে বাজে সময় কাটিয়েছেন দুই ভারতীয় স্পিনার কুলদীপ যাদব এবং ক্রুনাল পান্ডিয়া। চায়নাম্যান কুলদীপ প্রথম ম্যাচে ৯ ওভারে ৬৮ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। দ্বিতীয় ম্যাচে আবার ১০ ওভারে ৮৪ রান দেন তিনি। পাননি কোন উইকেট। ক্রুনাল প্রথম ম্যাচে ১০ ওভারে ৫৯ রান দিয়ে নেন ১ উইকেট। দ্বিতীয় ম্যাচে আবার ৬ ওভারে হজম করেন ৭২ রান।

হাতে আরও স্পিনার থাকতে কুলদীপ-ক্রুনালের জুটি তাই পছন্দ হয়নি সুনীল গাভাস্কার, ওয়াসিম জাফর ও মদন লালদের। তারা তাই যুজবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দরে ভরসা রাখার পরামর্শ দিয়েছেন।

সাবেক ভারতীয় স্পিনার সুনীল গাভাস্কারের মতে, ক্রুনাল পান্ডিয়া পঞ্চম বোলার হিসেবে ওয়ানডে একাদশে জায়গা পাওয়ার মতো স্পিনার নন। বরং তিনি ষষ্ঠ বোলার হিসেবে খেলতে পারেন। ব্যাট হাতে ছোট খাটো ঝড় এবং দলের প্রয়োজনে পাঁচ-সাত ওভার বল করা হবে যার কাজ।

অন্যদিকে ওয়াসিম জাফর একটা টুইট করে ধাঁধাঁ দিয়ে ভারতের তৃতীয় ওয়ানডের একাদশে তিন পরিবর্তনের পরামর্শ দিয়েছেন। তার মতে, ওয়াশিংটন সুন্দর, সূর্যকুমার যাদব এবং যুজবেন্দ্র চাহালের দলে জায়গা পাওয়া উচিত। আর সাবেক ভারতীয় স্পিনার মদদ লাল দাবি করেছেন, ভারত সেরা দুই স্পিনার নিয়ে খেলছে না।

তিনি বলেন, 'আমার মতে, বোলাররা মোটেও ভালো বোলিং করতে পারেননি। জনি বেয়ারস্টো এবং বেন স্টোকস সেট হয়ে যাওয়ার পরে তাদের ভালো বোলিং করতে হতো। কিন্তু আমি ভারতীয় বোলারদের কখনই এতো খারাপ বোলিং করতে দেখিনি। অন্তত গুড লেন্থে বোলিং করতে হবে। তবেই না সুযোগ তৈরি হবে। ভারত সেরা দুই স্পিনার নিয়ে মাঠে নামতে পারেনি।'