ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, পাঁচে নামল ব্রাজিল 

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, পাঁচে নামল ব্রাজিল 

ছবি: ফাইল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২৩ | ১১:৩০

কাতার বিশ্বকাপের পরও জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে আর্জেন্টিনা। বিশ্ব চ্যাম্পিয়ন দলটি ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানও ধরে রেখেছে। তবে ছন্দপতন হওয়া ব্রাজিল র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ নেমে গেছে। 

এছাড়া ভালো ফুটবল খেললেও পর্তুগাল ফিফা র‌্যাঙ্কিংয়ে একধাপ পিছিয়েছে। সর্বশেষ ৩০ নভেম্বর রাতে র‌্যাঙ্কিং আপডেট করেছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। 

সেখানে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে আর্জেন্টিনা। দুইয়ে আছে ফ্রান্স। তিন ও চারে যথাক্রমে ইংল্যান্ড ও বেলজিয়াম। তারা এক ধাপ করে এগিয়েছে। গত ২৬ অক্টোবরের র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা ব্রাজিল নেমে গেছে পাঁচে। 

এছাড়া সেরা দশে আছে যথাক্রমে নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া। এর মধ্যে ডাচরা একধাপ এগিয়েছে, পর্তুগাল ছয় থেকে নেমে গেছে সাতে। আগামী বছরের ইউরোর আয়োজক জার্মানি র‌্যাঙ্কিংয়ে আছে ১৬ তে। 

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আছে ১৮৩তম অবস্থানে। গত ২১ সেপ্টেম্বরের র‌্যাঙ্কিংয়ে ১৮৯তম অবস্থানে ছিল বাংলাদেশ। ২৬ অক্টোবরের র‌্যাঙ্কিংয়ে ১৮৩তম অবস্থানে ওঠে হ্যাবিয়ের ক্যাবরেরার দল। লেবাননের বিপক্ষে ঘরের মাঠে সমতা করে ওই অবস্থান ধরে রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। 

আরও পড়ুন

×