একটি রেটিং পয়েন্ট কমে গেলেও টি২০ র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে গেছে বাংলাদেশ। ১০ নম্বর থেকে এখন ৯ নম্বরে অবস্থান করছেন মাহমুদুল্লাহ রিয়াদরা। 

মূলত ওয়েস্ট ইন্ডিজ ৬ রেটিং হারিয়ে ৮ থেকে ১০ নম্বরে চলে যাওয়াতেই বাংলাদেশের এই উত্তরণ। বিশ ওভার ক্রিকেটে এক ধাপ এগোলেও ওয়ানডেতে আগের মতো ৭ নম্বরেই আছে বাংলাদেশ। তবে ৫০ ওভার ক্রিকেটে দুই ধাপ এগিয়ে এক নম্বরে উঠে গেছে নিউজিল্যান্ড।

সোমবার প্রকাশ করা আইসিসির হালনাগাদ করা র‌্যাঙ্কিংটি বার্ষিক হিসাবের। গত মে থেকে এই মে মাসের সব ম্যাচের পারফরম্যান্স এবং তার আগের দুই বছরের পঞ্চাশ শতাংশ পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে। এতদিন ওয়ানডের এক নম্বরে ছিল ইংল্যান্ড। এবার তারা এক ধাক্কায় চারে নেমে গেছে। দুইয়ে থাকা ভারত নেমে গেছে তিনে। আর দুইয়ে উঠে গেছে অস্ট্রেলিয়া। 

তালিকার পরের স্থানগুলোতে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (৫), পাকিস্তান (৬), বাংলাদেশ (৭), ওয়েস্ট ইন্ডিজ (৮), শ্রীলঙ্কা (৯), আফগানিস্তান (১০)। 

ওয়ানডেতে শীর্ষস্থান হারালেও টি২০র এক নম্বরে আছে ইংলিশরা। তাদের পরে আছে যথাক্রমে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।

মন্তব্য করুন