শ্রীলঙ্কায় দুই টেস্টের চার ইনিংসে তিনটিতেই পঞ্চাশ পেরিয়েছেন তিনি, যার দুটি আবার নব্বইয়ের ঘরে। রানের এই ধারাবাহিকতায় ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন তামিম ইকবাল। 

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় তার নাম এখন ২৭ নম্বরে। আইসিসির হালনাগাদ করা র‌্যাঙ্কিংয়ে কিছুটা এগিয়েছেন মুশফিকুর রহিম আর মুমিনুল হকও। এক ধাপ এগিয়ে মুশফিক ২১-এ, মুমিনুল ৩০-এ। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকের অবস্থানই শীর্ষে।

বোলারদের মধ্যে সেরা অবস্থান তাইজুল ইসলামের ২৪তম। অন্যদের মধ্যে সাকিব ২৫, মেহেদী হাসান মিরাজ ২৯-এ অবস্থান করছেন। আর ক্যারিয়ারসেরা ১৬১ রেটিং নিয়ে তাসকিন আহমেদ আছেন ৯৩ নম্বরে। বাংলাদেশ-শ্রীলঙ্কার পাল্লেকেলে টেস্ট ও জিম্বাবুয়ে-পাকিস্তানের হারারে টেস্ট শেষের পর হালনাগাদ করা র‌্যাঙ্কিংয়ে বোলারদের এক নম্বরে আছেন প্যাট কামিন্স। তিনিসহ প্রথম ১২ জনের কারোরই অবস্থানের বদল হয়নি। ব্যাটসম্যানদের এক থেকে পাঁচ পর্যন্ত জায়গা ধরে রেখেছেন কেন উইলিয়ামসন, স্মিথ, লাবুশেন, রুট ও কোহলিরা। বাংলাদেশের বিপক্ষে উভয় টেস্টে তিন অঙ্কের দেখা পাওয়া লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নের হয়েছে বড় উল্লম্ফন। উঠে গেছেন ১১ নম্বরে।

ওদিকে পাকিস্তানের হাসান আলী জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচসেরা বোলিং করে এগিয়েছেন ১৫ ধাপ, আছেন ২০ নম্বরে।


বিষয় : তামিম ইকবাল র‌্যাঙ্কিং টেস্ট

মন্তব্য করুন