পেপ গার্দিওলার বিশ্বাস, নেইমার বার্সেলোনায় থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারতেন। সেমির প্রথম লেগের আগে বলা ম্যানসিটি কোচের কথা সম্ভাবনামূলক হলেও সম্ভবত সত্যিই। 

লিওনেল মেসির ছায়া থেকে বেরিয়ে নিজস্বতা তৈরির যে চেষ্টা থেকে ২০১৭ সালে পিএসজিতে যোগ দিয়েছিলেন তিনি, যে স্বপ্ন পূরণের মিশনে পিএসজি তাকে বিশ্বরেকর্ড গড়ে স্পেন থেকে একপ্রকার 'ছিনিয়ে' নিয়েছিল- চার মৌসুমেও সেটি অধরা রয়ে গেল। আর তাই নেইমারের বার্সায় ফেরা বা পিএসজি ছেড়ে যাওয়ার গুঞ্জন ও সম্ভাবনা আগের যে কোনো সময়ের চেয়ে এখন বেশিই শোনা যাচ্ছে। 

সিটির কাছে হেরে আরও একবার চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পর ফরাসি মিডিয়া 'ডায়েরিও এএস' তো তাকে রীতিমতো পিএসজির জন্য 'বহন অযোগ্য' এবং 'ব্যক্তিকেন্দ্রিক' বলে মন্তব্য করেছে। তবে কি নেইমারের প্যারিস-মিশন এবার সত্যিই শেষের পথে?

সমাপ্তি রেখা টানার আগে অবশ্য এখনও গুরুত্বপূর্ণ একটি বিষয় মীমাংসার আছে। এখনও ২০২০-২১ মৌসুমের লিগ ওয়ান শেষ হয়নি। আর অসমাপ্ত ওই মিশনে পিএসজি এই মুহূর্তে পিছিয়ে আছে। ৩৫ রাউন্ড শেষে ৭৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে লিলে। এক পয়েন্ট কমে পিএসজি দুইয়ে। লিগ জিততে হলে শেষ তিন ম্যাচে পুরো ৯ পয়েন্ট তোলার কোনো বিকল্পই নেই; উল্টো লিলের দিকেও তাকিয়ে থাকতে হবে। যদি লিলে এবার লিগ জিতে যায়, তাহলে চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ ওয়ানের ব্যর্থতা মিলিয়ে বড়সড় এক বিপর্যস্ত পরিস্থিতিই তৈরি হবে প্যারিসে। নেইমার ও এমবাপ্পের পিএসজিতে থাকা না থাকা নিয়েও বড় প্রশ্ন অপেক্ষা করছে তাই লিগে। 

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের পর সম্ভবত এ দিকটিই ইঙ্গিত দিয়েছেন ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর লিওনাদো। দুই তারকার ভবিষ্যৎ বিষয়ক প্রশ্নে তিনি বলেন, 'এখনই এ বিষয়ে বলা যাচ্ছে না। তাদের নিয়েই আমরা এগিয়ে যেতে চাই।' তবে পিএসজি প্রাঙ্গণের বাইরে নেইমারের প্যারিসে থাকা নিয়ে প্রশ্ন দিন দিন বেড়েই চলেছে।


বিষয় : নেইমার প্যারিস-মিশন

মন্তব্য করুন