শ্রীলঙ্কা থেকে ফিরে হোম কোয়ারেন্টাইনে আছেন ক্রিকেটাররা। সরকারের নির্দেশনা অনুযায়ী ১৪ দিন বাসায় থাকতে বলা হয়েছে তামিমদের। 

স্বাস্থ্য অধিদপ্তরের এই বাধ্যবাধকতা মানতে হলে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন হোম সিরিজে মারাত্মকভাবে নেতিবাচক প্রভাব পড়বে। বিসিবি চেষ্টা করছে লঙ্কাফেরত ক্রিকেটারদের কোয়ারেন্টাইন থেকে বের করে অনুশীলনে ফেরাতে। বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী জানান, স্বাস্থ্য অধিদপ্তরের সবুজ সংকেত পাওয়ায় আজ থেকে ওয়ানডের অনুশীলনে করতে পারে ক্রিকেটাররা। 

শনিবার স্কোয়াডের সবার কভিড টেস্ট হয়েছে, রিপোর্ট নেগেটিভ হলে অনুশীলন করতে বাধা থাকবে না।

লঙ্কানদের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলে ৪ মে দেশে ফেরেন মুমিনুলরা। কোয়ারেন্টাইন নিয়ে জটিলতা না হলে তিন দিন পরই ওয়ানডের অনুশীলনে দেখা যেত মুশফিকদের। সাধারণ মানুষের সঙ্গে ক্রিকেটারদের কভিড প্রটোকল মিলিয়ে ফেলায় ক্রিকেটের ক্ষতি হচ্ছে বলে মনে করে বিসিবি। ক্রিকেটারদের সঙ্গে হঠাৎ এমন বিমাতাসুলভ আচরণ বিস্মিত হওয়ার মতোই। 

সিইও বলেন, 'আন্তর্জাতিক ক্রিকেট বা খেলাধুলায় আলাদা প্রটোকল থাকে। আমাদের দেশে যে প্রটোকল আছে সেগুলো সাধারণ মানুষের জন্য। তারা তো কভিড টেস্ট নেগেটিভ রিপোর্ট নিয়ে এসেছে। সরকারের প্রটোকল মেনে কোনো টেস্টে যাচ্ছেন না। কিন্তু আমাদের স্পোর্টস ইভেন্টে যারা অংশগ্রহণ করে তাদের নির্দিষ্ট প্রটোকল মেনে আসতে হয়। কভিড টেস্টে নেগেটিভ হলেই খেলায় অংশ নিতে পারে। আর তারা (ক্রিকেটার) সাধারণ যাত্রীবাহী বিমানেও আসেনি।' 

নিউজিল্যান্ড সফর থেকে দেশে ফিরে তিন দিনের আইসোলেশন করে অনুশীলনে নেমেছিলেন ক্রিকেটাররা। এক সপ্তাহ পর শ্রীলঙ্কা গেছে টেস্ট খেলতে। বায়োসিকিউর বাবলে থাকা ক্রিকেটারদের ব্যাপারে হঠাৎ করেই কড়াকড়ি করা হচ্ছে। এক্ষেত্রে নিউজিল্যান্ডের উদাহরণ টেনে সিইও বলেন,' নিউজিল্যান্ড করোনামুক্ত দেশ। সেখানে কোনো ভিজিটর যেতে পারে না। অথচ বাংলাদেশ দল নিউজিল্যান্ডে খেলে এসেছে। ইভেন্টের ক্ষেত্রে কভিড প্রটোকল সাধারণ জনগণের ক্ষেত্রে প্রটোকলের মতো এক হওয়ার কথা নয়। এখানে কিছু জটিলতা হচ্ছে। আশা করছি সামাধান করতে পারব। 

কারণ আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল জাতীয় দলের যারা শ্রীলঙ্কায় খেলে এসেছেন তাদের অনুশীলনের আওতায় নিয়ে আসা। আজকে (গতকাল) একটা গ্রিন সিগন্যাল পেয়েছি।' তবে সাকিব, মুস্তাফিজের ক্ষেত্রে কী হবে জানে না বিসিবি।

জানা গেছে, শনিবার সাকিবের কভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে।

মন্তব্য করুন