তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঈদের আবহেই বাংলাদেশে চলে এসেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। রোববার সকাল সোয়া ৮টায় শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ভাড়া করা বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে কুশল পেরেরার দল। বিমানবন্দর থেকে সরাসরি তারা সোনারগাঁও হোটেলে চলে যান। সেখানে তিন দিনের কোয়ারেন্টাইন শেষে অনুশীলনে নামতে পারবে সফরকারীরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ক'দিন আগে শ্রীলঙ্কায় বাংলাদেশ দল যেমন কঠোর প্রটোকলের মধ্যে বায়ো-বাবলে ছিল, লঙ্কানদেরও এখানে ঠিক সেভাবেই রাখা হবে।

শ্রীলঙ্কা দলকে অভ্যর্থনা জানাতে রোববার সকালে বিমানবন্দরে উপস্থিত ছিলেন দেবাশীষ চৌধুরী। সেখানে সফরকারীদের কোয়ারেন্টাইন-নীতি নিয়ে বিসিবির প্রধান চিকিৎসক বলেন, 'বাংলাদেশ ক'দিন আগে শ্রীলঙ্কা সফর করেছিল। বাংলাদেশকে সেখানে যে প্রটোকলের মধ্য দিয়ে যেতে হয়েছিল, ঠিক একই ব্যবস্থাপনার মধ্য দিয়ে শ্রীলঙ্কা দলকেও যেতে হবে। আমাদের সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতিক্রমে আমরা প্রটোকলটা তৈরি করেছি। এর মধ্যে প্রথম তিন দিন কঠোর কোয়ারেন্টাইন ফলো করা হবে, অর্থাৎ খেলোয়াড়রা এই তিন দিন তাদের হোটেলরুমে অবস্থান করবেন, বাইরে আসবেন না। এবং এই তিন দিনের মধ্যে দুটি করোনা টেস্ট হবে। চতুর্থ দিন টেস্টের ফলাফলের ভিত্তিতে অনুশীলনের অনুমতি দেওয়া হবে। আমরাও যখন শ্রীলঙ্কায় গিয়েছিলাম, এ পদ্ধতিটাই অনুসরণ করা হয়েছিল।' তিনি আরও যোগ করেন, 'শ্রীলঙ্কা কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় মোট চারটি কভিড-১৯ টেস্ট হবে। ২২ মে যে পরীক্ষাটি হবে, তার ওপর ভিত্তি করে ২৩ মে প্রথম ওয়ানডে খেলবে দুই দল। এর আগে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দল যে প্রস্তুতি ম্যাচ খেলবে, সেগুলো হবে নিজেদের মধ্যে।' যার মানে, পরীক্ষায় নেগেটিভ হওয়া সাপেক্ষে বুধবার থেকে অনুশীলন করতে পারবেন লঙ্কানরা। আর শুক্রবার বিকেএসপিতে নিজেদের মধ্যে ভাগ হয়ে প্রস্তুতি ম্যাচ খেলবেন তারা।

ঈদের ছুটি শেষে রোববার থেকে বাংলাদেশ দল অনুশীলন শুরু করেছে। ১৮ মে থেকে বায়ো-বাবলে ঢুকবেন তারা। এ জন্য করোনা টেস্ট শুরু করেছে বিসিবি। এরই মধ্যে এক দফা টেস্ট হয়েছে। আগামীকাল আবার করোনা পরীক্ষা হবে। এ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১৮ মে হোটেলে উঠবেন তামিম-মুশফিকরা। এ ব্যাপারে দেবাশীষ চৌধুরী বলেন, '১৫, ১৬ ও ১৭ মে- এই তিন দিনে আমরা দু'দফা টেস্ট করব বাংলাদেশ দলের খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের। ফলাফলের ওপর নির্ভর করছে হোটেলে প্রবেশ।' ১৮ মে থেকেই দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ভারতফেরত দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। সরকারি নিয়ম অনুযায়ী ২১ মে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ হওয়ার কথা থাকলেও বিসিবি সময় কমিয়ে আনার চেষ্টা করছে। এরই মধ্যে তাদের দুই দফা করোনা টেস্ট হয়ে গেছে। দুই দফাতেই তারা নেগেটিভ এসেছেন।